Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির অভিযোগে ভিয়েতনামের দুই উপপ্রধানমন্ত্রী বরখাস্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ১১:০০ এএম

ভিয়েতনামের দুজন উপপ্রধানমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তাদের বরখাস্তের পক্ষে ভোট দিয়েছে দেশটির আইনসভা ন্যাশনাল অ্যাসেমব্লি। এ দুজনকে দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে বরখাস্ত করা হয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। খবর আলজাজিরার।

বরখাস্ত হওয়া দুজন উপপ্রধানমন্ত্রী হলেন- ফাম বিন মিন ও ভু ডুক ড্যাম। তবে তাদের গ্রেপ্তার করা হয়নি। এমনকি এ দুজনের বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের করা হয়নি।

৬৩ বছর বয়সী মিন ২০১১ থেকে ২০২১ সাল পর্যন্ত দেশটির পররাষ্ট্রমন্ত্রী এবং ২০১৩ সাল থেকে উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ২০১৩ সালে উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া ৫৯ বছর বয়সী ড্যাম দেশটির করোনা মোকাবিলায় নেতৃত্ব দিয়ে বেশ পরিচিতি পান।
মিন ও ড্যামের অপসারণের সিদ্ধান্ত কেন নেওয়া হলে, সে বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়নি ভিয়েতনামের সরকার। তবে তাদের এমন সময় বরখাস্ত করা হলো, যখন দেশটির সরকার দুর্নীতিবিরোধী অভিযান জোরদার করেছে।
এদিকে নতুন উপপ্রধানমন্ত্রী হিসেবে পরিবেশমন্ত্রী ট্রান হং হা এবং কমিউনিস্ট পার্টির হাইফং শহরের প্রধান ট্রান লু কুয়াংকের নিয়োগ অনুমোদন করেছে সংসদ।

ভিয়েতনামে দুর্নীতিবিরোধী অভিযানে এরই মধ্যে একজন স্বাস্থ্যমন্ত্রী, জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা ও কূটনীতিকদের গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া পৃথক তদন্তে বিশিষ্ট ব্যবসায়ীদেরও আটক করা হয়েছে।

ভিয়েতনামের কূটনীতি বিশেষজ্ঞ কার্ল থায়ার বলেন, এ বরখাস্তের সঙ্গে দুটি কেলেঙ্কারির সংযোগ থাকতে পারে, যা দেশটির করোনা মোকাবিলা ব্যাহত করে, বিশেষ করে করোনার সময় বিদেশে আটকা পড়া ভিয়েতনামিদের দেশে ফিরিয়ে আনা এবং করোনা পরীক্ষার কিট ক্রয়ে ঘুষ গ্রহণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ