Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০২৪ সালের ১ জানুয়ারিই খুলবে বিতর্কিত রাম মন্দির, ঘোষণা শাহর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৮:১৭ পিএম

২০২৪ লোকসভা ভোটের আগেই ফের ‘হিন্দুত্ববাদী’ তাস খেলতে চলেছে বিজেপি। ২০২৪ সালের ১ জানুয়ারি খুলে যাবে অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় নির্মিত রাম মন্দির। বৃহস্পতিবার ত্রিপুরায় এক জনসভায় এমনটাই ঘোষণা করলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগেই এমন ইঙ্গিত দিয়েছিল রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। এবার শাহর ঘোষণার সঙ্গে সঙ্গেই পরিষ্কার হয়ে গেল লোকসভা নির্বাচনে ফের রাম রাজনীতির সুবর্ণ সুযোগ পেয়ে যেতে চলেছে গেরুয়া শিবির।

এদিন রাম মন্দির প্রসঙ্গে কথা বলতে গিয়ে কংগ্রেসকে দুষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিক জয়গানও গেয়েছেন শাহ। তার কথায়, ‘কংগ্রেস রাম মন্দির নির্মাণে বাধা দিয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্দিরের নির্মাণকাজ শুরু করে দেন।’

এর আগে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট জানিয়েছিল, ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে রাম মন্দির নির্মাণের কাজ সম্পূর্ণ হবে। ২০২৪ সালের জানুয়ারিতে মকর সংক্রান্তির সময় রামলালার মূর্তি স্থাপন করা হবে মন্দিরে। রামলালার মূর্তিটি এখন অস্থায়ী মন্দিরে রাখা আছে। সেখানেই সেটির পুজা করা হয়। মূর্তি মূল মন্দিরে স্থাপন করার পরই সেটা সাধারণ দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হবে।

উল্লেখ্য, অযোধ্যায় রাম মন্দির তৈরি হচ্ছে সুপ্রিম কোর্টের রায়েই। ২০১৯ সালের নভেম্বরে এক বিতর্কিত রায়ে শীর্ষ আদালত জানিয়ে দেয়, অযোধ্যার ওই মসজিদের জায়গায় রাম মন্দিরই তৈরি হবে। তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ রায়দানের সময় জানান, অযোধ্যার ওই বিতর্কিত স্থানের বদলে মুসলিম পক্ষকে অযোধ্যাতেই একটি বিকল্প জায়গা দেয়া হবে মসজিদ তৈরির জন্য। সেই রায় মেনে উত্তরপ্রদেশ সরকার মুসলিমদের একটি বিকল্প জায়গা দিয়েছে। সূত্র: এনডিটিভি।

 



 

Show all comments
  • GOLAM RABBI ৬ জানুয়ারি, ২০২৩, ১২:১৭ পিএম says : 0
    অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাজ সম্পূর্ণ কর ইনশাআল্লাহ্‌ আমরা যখন আসব তখন দেখবে আমরা তাকে কিভাবে মসজিদে রূপান্তরিত করি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাম মন্দির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ