Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জম্মু ও কাশ্মীরের পরবর্তী নির্বাচন হবে আত্মপরিচয়ের লড়াই : ওমর আবদুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৭:২৯ পিএম

ভারত কতৃক অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীর, আইআইওজেকে-তে ভবিষ্যত নির্বাচন রাস্তা, বিদ্যুত কিংবা পানির জন্য নয়, পরিচয়ের জন্য লড়াই করা হবে বলে মন্তব্য করেছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লাহ।–দ্য উইক

তিনি বলেন, যখনই নির্বাচনটি অনুষ্ঠিত হবে, এটি আমাদের পরিচয়ের জন্য লড়াই হবে। বিপুল সংখ্যক লোককে অবশ্যই এতে অংশগ্রহণ করতে হবে, যাতে স্থানীয়দের জন্য জমি, চাকরি এবং অন্যান্য অধিকার প্রতিষ্ঠিত হয়। মঙ্গলবার দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগের ডোরুতে দলীয় কর্মীদের উদ্দেশ্যে বক্তৃতাদানকালে তিনি এসব কথা বলেন।

আবদুল্লাহ বলেন, ৩৭০ ধারা বাতিলের পর বিজেপি যে প্রতিশ্রুতি দিয়েছে, তা প্রহসন বলে প্রমাণিত হয়েছে। তিনি বলেন, তিন বছর কেটে গেছে। তারা নতুন প্রকল্পগুলির কথা ভুলে যান, এমনকি বিদ্যমান প্রকল্পগুলিও সম্পূর্ণ করতে ব্যর্থ হয়েছে বলে এনসি নেতা উল্লেখ করেন। আব্দুল্লাহ প্রতিটি বাড়িতে একটি অনন্য আইডি দেওয়ার জন্য সরকারের প্রস্তাবিত পদক্ষেপের পিছনে যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, যখন লোকেদের কাছে ইতিমধ্যেই আধার, প্যান এবং অন্যান্য নম্বর থাকে, তখন এই অনন্য আইডি কীসের জন্য?, বলে তিনি জিজ্ঞাসা করেন।

তিনি এটিকে মানুষের পরিচয়ের উপর আরেকটি আক্রমণ বলে অভিহিত করে বলেন, এই ধরনের পারিবারিক পরিচয়পত্র ভারতে কোথাও পাওয়া যায় না। এই আইডি তৈরি করে, সরকার নিশ্চিত করার চেষ্টা করছে যে জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা নাম দিয়ে নয়, সংখ্যা দ্বারা পরিচিত হয়, বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, আমরা যদি আমাদের পরিচয় বাঁচাতে চাই এবং এই সংখ্যাগুলি থেকে পরিত্রাণ পেতে চাই, তবে জনগণকে অবশ্যই বিধানসভা নির্বাচনে অংশগ্রহণ করতে হবে এবং আমাদের ভোট দিয়ে তাদের জবাব দিতে হবে।

আবদুল্লাহ স্মরণ করেন, কীভাবে তাকে এবং রাজ্যের অন্যান্য নেতাদেরকে ৫ আগস্ট, ২০১৯-এ কারাগারে রাখা হয়েছিল, যখন কেন্দ্র জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করেছিল, পরে তাদের রাজ্যের বর্তমান পরিস্থিতির জন্য দায়ী বলে অভিযুক্ত করা হয়। এর আগে পিপলস ডেমোক্রেটিক পার্টির সভাপতি মেহবুবা মুফতিও মোদির সাম্প্রদায়িক শাসনের হাতে এই অঞ্চলের সাংস্কৃতিক, সামাজিক এবং রাজনৈতিক পরিচয়ের হুমকির পরিপ্রেক্ষিতে ভারতীয় অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচন বয়কট করার ঘোষণা দিয়েছেন।

মেহবুবা বলেন, বিজেপি জম্মু ও কাশ্মীরে তাদের সাম্প্রদায়িক এজেন্ডা চাপিয়ে দিতে চায়। বিজেপি জম্মু ও কাশ্মীরের সাংস্কৃতিক, সামাজিক এবং রাজনৈতিক পরিচয় মুছে ফেলতে চায়। এটা ক্রমাগত জাতীয় সংবিধানের ক্ষতি করছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি আরও বলেন, মোদি সরকার ঔপনিবেশিক মানসিকতা নিয়ে রাজনৈতিক বিষয়গুলো চালাচ্ছে। দুর্ভাগ্যবশত, জম্মু ও কাশ্মীর তাদের পরীক্ষার জন্য একটি পরীক্ষাগারে পরিণত হয়েছে। গান্ধীর ভারত গডসের ভারতে পরিণত হয়েছে, বলেও তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ