Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইয়েস কার্ড পেয়েছেন মুস্তাফিজ অনুশীলন ম্যাচে ৩ উইকেটে হার

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সিডনীতে দলের সঙ্গে ছিলেন, তবে ২টি টুয়েন্টি-২০ অনুশীলন ম্যাচের একটিতেও খেলানো হয়নি মুস্তাফিজুরকে। করেছেন নেটে বোলিং, ফিল্ডিং অনুশীলনে লম্বা থ্রো করে সামর্থটা দিয়েছেন জানিয়ে। সে কারণেই অনুশীলন ম্যাচ এবং প্রথম ওয়ানডে ম্যাচের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে মুস্তাফিজুরকে রেখেও নিশ্চিন্ত ছিলেন না প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। ছোট ছোট রান আপে, প্রয়োজনে গতি কমিয়ে বল করুক আপত্তি নেই, কিন্তু ৫০ ওভারের ম্যাচে অন্তত: সাত-আট ওভার বল করে তো ম্যাচ ফিটনেসের সামর্থ থাকা চাই। অনুশীলন ম্যাচে নির্বাচকদের এই পরীক্ষায় ভালভাবে হয়েছেন উত্তীর্ণ। ৪ ওভারের প্রথম স্পেলে (৪-০-১৫-১) লেগ স্ট্যাম্পের উপরে পিচিং ডেলিভারিতে লেগ কাটার দিয়ে রায়ান ডাফিকে (৪) কট বিহাইন্ডে পরিণত করে বিচ্ছিন্ন করেছেন ওপেনিং পার্টনারশিপ। ৩ ওভারের দ্বিতীয় স্পেলে (৩-০-২২-১) লোয়ার অর্ডার শিপলিকে দিয়েছেন ফিরিয়ে। নির্বাচকরা দেখতে চেয়েছিলেন তাকে অন্তত: ৭ ওভার। মুস্তাফিজুর সে পরীক্ষায় ইয়েস কার্ড পেয়েছেন।
নিউজিল্যান্ড সফরে একমাত্র অনুশীলন ম্যাচে বৃষ্টি ভুগিয়েছে বাংলাদেশ দলকে। বাংলাদেশের ইনিংসের ১১তম ওভারে স্কোর যখন ৬৩/২, তখন বৃষ্টির হানায় ৪৩ ওভারে নেমে আসা ম্যাচে নিউজিল্যান্ড একাদশের কাছে বাংলাদেশ হেরেছে ৩ উইকেটে। তবে এই ম্যাচে তামীম (১) সাব্বির (১১) ছাড়া ব্যাটিংটা সবারই হয়েছে প্রত্যাশিত। বাউন্সি উইকেট পেলে যে সৌম্য ছন্দময় ব্যাটিং করতে পারেনÑ৪৭ বলে ৪ বাউন্ডারিতে ৪০ রানের ইনিংসে জানিয়ে দিয়েছেন তা। পেস বোলার শিপলির শর্ট পিচ বল পুল করতে যেয়ে মিড উইকেটে ক্যাচ দিয়েও বাহাবা পেয়েছেন সৌম্য। দ্বিতীয় উইকেট জুটিতে ইমরুলকে নিয়ে ৫৫ রানের পার্টনারশিপে অবদান রেখেছেন সৌম্য। বৃহস্পতি তুঙ্গে থাকা মাহামুদুল্লাহ ৪৬ বলে ৪৩ রানের ইনিংস (২ চার ১ ছক্কা) শেষে নিজেই করেছেন রিয়াটার্ড। প্যাটেলকে রিভার্স সুইপ করতে যেয়ে মুশফিকুর ক্যাচ দিয়ে আসার আগে করেছেন ৪৫,প্যাডেল স্কুপ করতে যেয়ে সেখানে সাকিব থেমেছেন ২৩ রানে। ১৯ বলে ২ বাউন্ডারিতে মাশরাফির নট আউট ২১ রানের ইনিংসটিও ছিল প্রশংসিত।
ওভারপ্রতি ৫.৯৩ হারে রান তুলে ৪৩ ওভারে ২৪৫/৮ স্কোর পুঁজি নিয়ে ভালই লড়েছে বাংলাদেশ। দলের দুই প্রধান বোলিং অস্ত্র মুস্তাফিজুরের প্রথম স্পেল (৪-০-১৫-১) এবং সাকিবের প্রথম স্পেলে (৫-০-২৫-৩) ইনিংসের মঝপথে ম্যাচটি প্রায় কঠিন হয়ে পড়েছিল নিউজিল্যান্ড একাদশের। প্রতিপক্ষের স্কোরশিটের চেহারা যখন ১৫৪/৬, তখন ৮২ বলে ৯২ রানের টার্গেটটা তাদের জন্য দুরূহই মনে হচ্ছিল। তবে অকল্যান্ডের ২২ বছরের ক্রিকেটার বেন হর্ন সব বাধা বিপত্তি কাটিয়েছেন দায়িত্বশীল ইনিংসে (৫৩ বলে ৫ চারে ৬০ নট আউট) ৮ বল হাতে রেখে ৩ উইকেটে জিতেছে নিউজিল্যান্ড একাদশ। সাকিব,মুস্তাফিজ ছাড়া উইকেটের মুখ দেখেছেন মাহমুদুল্লাহ (১/১৪)। উইকেট না পেলেও রুবেল এবং মাশরাফির বোলিং অনুশীলনটা ভালোই হয়েছে। তবে লেগ স্পিনার তানভীর হায়দারকে ওয়ানডে ম্যাচে নামিয়ে দেয়া হবে কতোটা যৌক্তিক,তার লক্ষণ কিন্তু দেখাতে পারেননি এই লেগি (৯-০-৫৯-০)। মিরাজের ওয়ানডে অভিষেকের সম্ভাবনা নিয়েও দোটানায় পড়তে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ