Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আইসিসি’র বর্ষসেরা উদীয়মান মুস্তাফিজ

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী : আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার মাত্র ২০ মাসের। এই সময়েই একটার পর একটা ঘটনায় আলোচনার জন্ম দিয়েছেন বাঁ-হাতি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ওয়ানডে অভিষেকে ভারতের বিপক্ষে ৫ উইকেট, ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ১৩ উইকেটে বিশ্বরেকর্ড। ২০১৫ সালে ৯ ওয়ানডে ম্যাচে ২৬ উইকেটে আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পাওয়া মুস্তাফিজুর রহমান এ বছর আলোচনায় ছিলেন টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট এবং টুয়েন্টি-২০ ক্রিকেটের সবচেয়ে আলোচিত আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। ক্রিকেট বিশ্বে আলোচনার কেন্দ্রে। ইডেন গার্ডেনসে নিউজিল্যান্ডের বিপক্ষে  ২০১৬ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ সেরা বোলিং (৫/২২), টি-২০ বিশ্বকাপে মাত্র ৩ ম্যাচে ৯ উইকেট,  বিস্ময় বোলিংয়ে টি-২০ বিশ্বকাপ সেরা একাদশে ঠাঁই পাওয়া মুস্তাফিজুর আইপিএলে সানরাইজার্স হায়দারাবাদের ট্রফি জয়ে রেখেছেন অবদান (১৭ উইকেট)। আইপিএল সেরা একাদশে পেয়েছেন জায়গা। বিস্ময় বোলিংয়ে একটার পর একটা কীর্তিতে একটার পর একটা ইতিহাসের এই নায়কের হাত ধরেই গতকাল এলো আইসিসি’র সবচেয়ে বড় স্বীকৃতি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কারে ভূষিত হলেন মুস্তাফিজুর রহমান।
ওয়েঙ্গেরিতে গতকাল বাংলাদেশ দলের অনুশীলন ম্যাচে টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচক তো দুরের কথা, হাজার হাজার কিলোমিটার দূর থেকে বাংলাদেশ ক্রিকেটপ্রেমী সবার চোখ ছিল মুস্তাফিজুরের দিকে। জুলাইয়ে ইংলিশ কাউন্টিকে খেলতে যেয়ে পড়েছেন ইনজুরিতে। সেই থেকে ক্রিকেট ম্যাচের বাইরে এই যাদুকরী বোলারের। সাসেক্সে গত ১১ আগস্ট লন্ডনের বুপা ক্রমওয়েল হাসপাতালে কাঁধে সফল টেলিস্কোপ সার্জারি শেষে বল হাতে নিয়েছেন নভেম্বরে। ছোট রান আপে সামর্থের ৬০ শতাংশ দিয়ে বল করেই ফিরেছেন ওয়ানডে দলে। সব ধরনের ক্রিকেটের  বাইরে পাঁচ মাস কাটানো এই ক্রিকেটারের স্কিল ফিটনেস আদৌ কতোটা ম্যাচ খেলার উপযোগী,তা জানতেই গতকাল ওয়েঙ্গেরিতে পরীক্ষা দিতে হয়েছে মুস্তাফিজুরকে। সেই পরীক্ষায় ভালোভাবেই গেছেন উতরে।   নিউজিল্যান্ড একাদশের ২ ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে টিম ম্যানেজমেন্টের পরীক্ষায় করেছেন পাস। ৭ ওভার বোলিং করতে পারলেই পাবেন ২৬ ডিসেম্বরে প্রথম ওয়ানডে ম্যাচে খেলার ইয়েস কার্ড। ২ দিন আগে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছিলেন তা। গতকাল ২ স্পেলে ৭ওভার করে সে পরীক্ষায় হয়েছেন উত্তীর্ন (২/৩৯)। ৫ মাস পর ক্রিকেটে ফেরার দিনে নিউজিল্যান্ডের ওয়েঙ্গেরিতে বসেই পেলেন আর একটি সুসংবাদ। ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের ২০ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত আন্তর্জাতিব ক্রিকেট ম্যাচের পারফরমেন্সের আলোকে  বর্ষসেরা মনোনয়নের যে মানদ- ছিল আইসিসি’র। সেই মানদ-ে  এই সময়ের মধ্যে ৩ ওয়ানডে ম্যাচে ৮ উইকেট এবং ১০ টি-২০ ম্যাচে ১৯ উইকেটে আইসিসি’র বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারে ভূষিত হয়েছেন। বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে আইসিসি’র প্রথম কোন স্বীকৃতিটা পেলেন এই বাঁ-হাতি কাটার মাস্টার। যে  সুসংবাদটাও পেয়েছেন সাতক্ষীরার ছেলেটি নিউজিল্যান্ডের ওয়েঙ্গেরিতে বসেই! ২০১৫ সালে আইসিসি’র চ্যালেঞ্জের জবাব দিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৭ এ উঠেছে বাংলাদেশ এই বিস্ময় বোলারের আবির্ভাবে। পেয়েছে ২০১৭ সালের জুনে ইংল্যান্ডে অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার ছাড়পত্র।  এ বছর  ক্রিকেটহীন ৫ মাস কাটিয়েও বছর শেষে বাংলাদেশকে উঠিয়ে এনেছেন মুস্তাফিজুর অন্য উচ্চতায়।
ক্যারিয়ারের মাত্র ২০ মাসের মাথায় আইসিসি’র বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কারে ভুষিত হওয়ায় নিউজিল্যান্ডে অন্য একটি দিন কেটেছে গতকাল মুস্তাফিজুরের। পেয়েছেন টিমমেট, কোচিং স্টাফের অভিনন্দন। টেলিফোনে কথা বলেছেন মা-বাবা, বড় ভাই’র সঙ্গে। বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে সবার আগে আইসিসি’র বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের স্বীকৃতি পেয়ে ভীষণ আনন্দিত মুস্তাফিজুরÑ ‘ক্যারিয়ারে এটাই আমার সেরা প্রাপ্তি। এই পুরস্কার আগামী বছরগুলোতে আমাকে আরো ভালো খেলতে উৎসাহ যোগাবে। বাংলাদেশের ক্রিকেটাররদের মধ্যে সবার আগে আইসিসি’র কোনো পুরস্কার জিততে পারায় আমি  গর্বিত। বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বপ্ন দেখতাম এক সময়ে। সে স্বপ্ন পূরণ হয়েছে।  আমার কাছে ছিল স্বপ্ন। এখন আর একটি স্বপ্ন  সত্যি হলো। বছর জুুড়ে  যারা আমাকে সমর্থন দিয়েছেন, তাদের কারণেই আমার পক্ষে এই অর্জন সম্ভব হয়েছে। তাই সে সব সমর্থকদের ধন্যবাদ জানাই। কথা দিচ্ছি, ভবিষ্যতে তাদের জন্য নিজের সেরাটা দিয়ে খেলব, আরো বেশি আনন্দের উপলক্ষ আনব।’



 

Show all comments
  • Salauddin ২৩ ডিসেম্বর, ২০১৬, ১:২৬ এএম says : 0
    Congratulation
    Total Reply(0) Reply
  • আঃ রাজ্জাক ২৩ ডিসেম্বর, ২০১৬, ৩:৩৪ পিএম says : 0
    আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হওয়ায় বাংলাদেশের গর্ব মোস্তাফিজকে শুভেচ্ছা ও অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • Nahid Sultana ২৩ ডিসেম্বর, ২০১৬, ৩:৩৬ পিএম says : 0
    congrate's for ur achievement. ...God bless you. MOSTAFIZ**
    Total Reply(0) Reply
  • Syed Kamal Uddin ২৩ ডিসেম্বর, ২০১৬, ৩:৩৬ পিএম says : 0
    গর্বে,আনন্দে মন ভরে যায় এত ছোট বয়সে এত বড় অর্জন।ইনজুরিটা না হলে এতদিনে আরো কত রেকর্ডসহ আন্তর্জাতিক পদক তার কব্জায় এসে যেত।
    Total Reply(0) Reply
  • Osman ২৩ ডিসেম্বর, ২০১৬, ৩:৩৮ পিএম says : 0
    Good news for Bangladesh cricket and supporters.
    Total Reply(0) Reply
  • Morshed Khan Rafi ২৩ ডিসেম্বর, ২০১৬, ৩:৩৮ পিএম says : 0
    অভিনন্দন বাংলার শাহাজাদা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুস্তাফিজ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ