Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানের বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ৩ বছরে দ্বিগুণ হবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ৮:৩৩ পিএম

ইরানের উপ-বিজ্ঞানমন্ত্রী হাসেম দাদাশপুর বলেছেন, আগামী তিন বছরের মধ্যে ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশী শিক্ষার্থীর সংখ্যা দ্বিগুণ হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক ছাত্রদের আকৃষ্ট করতে এবং অঞ্চল ও বিশ্বে আন্তর্জাতিকীকরণ ত্বরান্বিত করতে বিশ্ববিদ্যালয়গুলিকে মিথস্ক্রিয়া এবং বৈজ্ঞানিক বিনিময় বৃদ্ধি করা উচিত।

দাদাশপুর আরও বলেন, ইরানের বিশ্ববিদ্যালয়গুলো বৈশ্বিক পর্যায়ে ভালো অবস্থান অর্জন করেছে এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলোর মূল্যায়নের ভিত্তিতে ইরানের আন্তর্জাতিক ছাত্রদের আকর্ষণ করার ক্ষমতা রয়েছে।
তিনি ইরানের সক্ষমতা সম্পর্কে তাদের আরও সচেতন করার উপায় হিসেবে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সাংস্কৃতিক ও ক্রীড়া অলিম্পিয়াড আয়োজনের কথা উল্লেখ করেন। খবর ইসনার।

আগামী তিন বছরের মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ১২০টি দেশের বিদেশি শিক্ষার্থীর সংখ্যা দুই গুণ বাড়বে বলে তিনি ভবিষ্যদ্বাণী করেন।

বিজ্ঞান মন্ত্রণালয়ের কর্মকর্তা মোহাম্মদ মোহাম্মদী মাসুদি বলেছেন, চলতি শিক্ষাবর্ষে (যা ২৩ সেপ্টেম্বর শুরু হয়েছে) ১১৭টি দেশের প্রায় ১ লাখ ৮ হাজার শিক্ষার্থী ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়েছে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ