Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নববর্ষের শুভেচ্ছা জানাতে ভারতের বিতর্কিত মানচিত্রের ছবি পোস্ট হোয়াটস অ্যাপের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ৬:৫৪ পিএম

ভারতের মানচিত্র থেকে বাদ অধিকৃত জম্মু-কাশ্মীর, লাদাখ। এমনকী নেই চীনের দখলে থাকা বহু ভারতীয় ভুখণ্ড। এমনই বিকৃত একটি মানচিত্র নিজেদের টুইটার হ্যান্ডেলে পোস্ট করল সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ। যা দেখামাত্রই ক্ষোভপ্রকাশ করেছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। দ্রুত হোয়াটসঅ্যাপের মূল সংস্থা মেটাকে এই ভুল শুধরে নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

আসলে, বর্ষবিদায়ের দিন নতুন বছরকে স্বাগত জানিয়ে ইউজারদের উদ্দেশে একটি বার্তা পোস্ট করে হোয়াটসঅ্যাপ। সেখানে যে ভারতের ম্যাপটি পোস্ট করা হয়েছে, সেটি বিতর্কিত। ওই মানচিত্রে জম্মু এবং কাশ্মীরের একটা বড় অংশ অর্থাৎ আজাদ কাশ্মীরকে ভারতের অংশ হিসাবে দেখানো হয়নি। এমনকী, ভারতের বেশ কিছু এলাকা যা কিনা চীনের দখলে আছে, সেটাও দেখানো ভারতের অংশ হিসাবে দেখানো হয়নি। হোয়াটসঅ্যাপ এই মানচিত্রটি পোস্ট করার পরই নেটিজেনদের রোষের মুখে পড়ে। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে ভুল শুধরে নেয়ার পরামর্শ দেয়।

কয়েক ঘণ্টার মধ্যে মধ্যে বিষয়টি নজরে আসে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের। টুইটে তিনি সরাসরি বলে দিয়েছেন, ‘হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছে আমার অনুরোধ, যত দ্রুত সম্ভত এই ভুলটা ঠিক করে ফেলা হোক।’ এরপরই হুঁশিয়ারির সুরে তিনি শুনিয়ে দিয়েছেন, ‘যে সব সংস্থা ভারতে ব্যবসা করছে। বা করতে চায়, তারা যদি ব্যবসা চালিয়ে যেতে চায় তাহলে তাদের সঠিক মানচিত্র ব্যবহার করতেই হবে।’ মন্ত্রীর বার্তার পরই অবশ্য টুইটটি ডিলিট করে দিয়েছে হোয়াটসঅ্যাপ।

উল্লেখ্য, এই প্রথম নয়। এর আগেও একাধিক আন্তর্জাতিক সংস্থা ভারতের এই ধরনের বিতর্কিত মানচিত্র ব্যবহার করে বিতর্কে জড়িয়েছে। যার সাম্প্রতিকতম উদাহরণ হল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোভিডের প্রভাব বোঝাতে WHO-ও এমনই একটি বিতর্কিত মানচিত্রের ছবি পোস্ট করেছিল। সেই মানচিত্রেও কাশ্মীরকে ভারতের অংশ হিসাবে দেখানো হয়নি। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ