Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক দিনে ২০টি স্কুল, মাদ্রাসা ও এতিমখানার আসবাবপত্র মেরামত

ফেভিকল চ্যাম্পিয়ন্স’ ক্লাব-এর উদ্যোগে শ্রম দান দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ৪:০৮ পিএম

ফেভিকল চ্যাম্পিয়ন্স’ ক্লাব (এফসিসি)-এর উদ্যোগে শ্রম দান দিবস উদযাপনের অংশ হিসেবে এক দিনে ঢাকা ও চট্টগ্রামের সুবিধাবঞ্চিত ২০টি স্কুল, মাদ্রাসা ও এতিমখানার ব্যবহারের অযোগ্য আসবাবপত্র মেরামত করা হয়। সম্প্রতি অনুষ্ঠিত দিনব্যাপী এই ‘এক দিনের শ্রম দান’ কার্যক্রমে অংশ নেন এফসিসি ক্লাবের ১৪ শতাধিক সদস্য।

মূলত ক্লাবের সমাজসেবামূলক কার্যক্রমের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়। দেশের রাজধানী ও বন্দর নগরীর সুবিধাবঞ্চিত স্কুল, মাদ্রাসা ও এতিমখানার শিক্ষার্থী ও কর্মীদের জন্য এক দিনেই ২০টি প্রতিষ্ঠানের ব্যবহারের অযোগ্য সকল আসবাবের প্রয়োজনীয় মেরামত করে তা পুনর্ব্যবহারযোগ্য করে তোলা হয়।

এফসিসি কারুশিল্পীদের (ফার্নিচার শিল্পের সাথে সম্পৃক্ত-মালিক/কন্ট্র্যাক্টর) ব্যক্তিগত ও সামাজিক উন্নয়নের লক্ষ্য নিয়ে ২০১৯ সালের আগস্ট মাসে বাংলাদেশে যাত্রা শুরু করে। বর্তমানে ঢাকা ও চট্টগ্রামে ক্লাবের কার্যক্রম চলমান রয়েছে। এফসিসি প্রতি ত্রৈমাসিক বিভিন্ন সমাজসেবামূলক উদ্যোগ যেমন স্বাস্থ্য ক্যাম্প, রক্তদান ক্যাম্পেইন, বৃক্ষরোপণ, পরিবেশ সচেতনতা সংক্রান্ত কর্মসূচি ইত্যাদি নিয়ে থাকে। তারই ধারাবাহিকতায় এবারের শ্রম দান দিবস উদযাপন করা হয়, যা বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল সহ আরও কয়েকটি দেশে একইদিনে উদযাপিত হয়েছে।

এই উদ্যোগের প্রশংসা করে ফেভিকল ব্র্যান্ড-এর মূল প্রতিষ্ঠান পিডিলাইট স্পেশ্যালিটি ক্যামিক্যালস (বিডি) প্রাইভেট লিমিটেড-এর কান্ট্রি ম্যানেজার মৈনাক দত্ত বলেন, “সমাজের সামগ্রিক উন্নয়নে আমাদের সকলের সম্মিলিত অংশগ্রহণ জরুরি। সমাজে ইতিবাচক পরিবর্তন আনয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে এফসিসি ক্লাবের এমন সহযোগিতামূলক পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়। আমরা আশাবাদী, ক্লাবগুলো ক্রমানুসারে আরও বৃহৎ পরিসরে দেশব্যাপী এরকম ইতিবাচক প্রভাব তৈরির লক্ষ্যে পরিবেশ ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম চালিয়ে যাবে।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রম দান দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ