Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনা ভ্রমণকারীদের জন্য কোভিড টেস্ট বাধ্যতামূলক করল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বেইজিং পরের সপ্তাহে সীমানা আবার খুলবে বলে ঘোষণা করার পর মার্কিন যুক্তরাষ্ট্র চীন থেকে আসা ভ্রমণকারীদের জন্য কোভিড টেস্ট বাধ্যতামূলক করেছে। এর আগে ইতালি, জাপান, তাইওয়ান এবং ভারতও চীনাদের জন্য কোভিড টেস্ট বাধ্যতামূলক করার ঘোষণা দিয়েছে। তবে অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্য বলেছে যে, চীন থেকে আসা যাত্রীদের জন্য কোনও নতুন নিয়ম নেই।
তিন বছর বিশ্বে বন্ধ থাকার পর, চীন ৮ জানুয়ারি থেকে মানুষকে আরও অবাধে ভ্রমণ করতে দেবে। কিন্তু দেশের চলমান কোভিড ঢেউ সতর্কতা সৃষ্টি করেছে। চীন প্রতিদিন প্রায় ৫ হাজার নতুন সংক্রমণের রিপোর্ট করছে, তবে বিশ্লেষকরা বলছেন যে, এ সংখ্যাগুলি খুব কম গণনা করা হয়েছে - এবং দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ লাখের কাছাকাছি হতে পারে। রিপোর্ট অনুসারে, হাসপাতালগুলি পরিপূর্ণ এবং বাসিন্দারা প্রয়োজনীয় ওষুধগুলি খুঁজে পেতে লড়াই করছে।
বুধবার, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে, চীনে ‘পর্যাপ্ত এবং স্বচ্ছ’ কোভিড ডেটার অভাব চীন, হংকং এবং ম্যাকাও থেকে দেশে প্রবেশকারী ভ্রমণকারীদের জন্য ৫ জানুয়ারি থেকে কোভিড পরীক্ষার প্রয়োজনের সিদ্ধান্তে অবদান রেখেছে।
এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, ‘রওনা হওয়ার দু’দিনের চেয়ে বেশি আগে হতে পারবে না পরীক্ষা।’ তিনি বলেন, বিমানযাত্রার ১০ দিনের বেশি আগে পজেটিভ হওয়া ভ্রমণকারীদের জন্য নেগেটিভ টেস্ট রেজাল্টসহ সুস্থতার প্রমাণপত্র প্রদর্শন করতে হবে। বেইজিং সোমবার জানায়, তারা ৮ জানুয়ারি থেকে বিদেশগামীদের জন্য বাধ্যতামূলক কোভিড কোয়ারেন্টাইন বাতিল করছে। এর ফলে চীনাদের মধ্যে দ্রæত বিদেশ যাওয়ার প্রবণতা দেখা গেছে।
চীন কঠোর ভাইরাসবিরোধী নিয়ন্ত্রণ শিথিল করার পর দেশটিতে কোভিড-১৯ ব্যাপকভাবে বাড়ছে। তথাকথিত ‘জিরো কোভিড’ নীতির মধ্যে ছিল লকডাউন ও ব্যাপক পরীক্ষা। এর ফলে করোনার বিস্তার হ্রাস পেলেও লোকজনের মধ্যে হতাশা দেখা দেয় এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পায়। পরে বিক্ষোভের কারণে নিয়ম কিছুটা শিথীল করেছে দেশটির সরকার। সূত্র : বিবিসি নিউজ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ