Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভেনিজুয়েলায় ২০ বছরের মধ্যে প্রথম তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছেন। দেশটির সরকার ২০ বছরের মধ্যে এই  প্রথম তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের অনলাইনের এক  প্রতিবেদনে তিনি বলেন, ভেনিজুয়েলার বৈদেশিক আয়ের ৯৫ শতাংশ আসে তেল বিক্রি থেকে। বিশ্ববাজারে তেলের দরপতনে দেশটির অর্থনীতির সংকোচন ঠেকাতে পণ্যটির দাম বাড়িয়ে মুদ্রার বিনিময় মূল্য কমানোর সিদ্ধান্ত নিয়েছেন দেশটির সরকার।
সিএনএনের খবরে বলা হয়, ভেনিজুয়েলায় অকটেনের দাম এক বলিভার (১২.৩৬ টাকা) থেকে  প্রায় ১২ গুণ বাড়িয়ে ছয় বলিভার করার ঘোষণা দিয়েছেন নিকোলা মাদুরো। ভর্তুকির কল্যাণে ২০ বছর ধরে দেশটির তিন কোটি নাগরিক  প্রতি গ্যালন জ্বালানি চার সেন্টে কিনতে পারতেন। নিকোলার ঘোষণার ফলে স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার থেকে দেশটিতে খাদ্য ও ওষুধ পণ্য আমদানি করতে এক ডলারের বিপরীতে ১০ বলিভার খরচ করতে হচ্ছে। এতে জ্বালানির দাম আগের চেয়ে  প্রায় তিন গুণ বাড়বে। ভেনিজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো শাভেজ সামাজিক বিপ্লবের মাধ্যমে ক্ষমতায় আরোহণের পর  প্রায় ১৭ বছরে কোনো গণতান্ত্রিক দল দেশটি শাসন করতে পারেনি। তবে চলতি বছরের জানুয়ারিতে দেশটির বিরোধী দল নির্বাচনের মাধ্যমে কংগ্রেস নিয়ন্ত্রণে নেয়। ওই মাসে নিকোলা মাদুরো অর্থনৈতিক জরুরি অবস্থা ঘোষণা দিলে তাতে অনুমোদন দেয়নি বিরোধীরা।
১২ ফেব্রুয়ারি দেশটির সুপ্রিম কোর্ট নিকোলার অর্থনৈতিক জরুরি অবস্থার অনুমোদন দিয়ে রায় দেন। এতে দেশটির অর্থনীতি নিয়ে বিভিন্ন সিদ্ধান্ত নিতে আর কোনো বাধা থাকল না নিকোলার। তবে তেল নির্ভরশীল ভেনিজুয়েলার অর্থনীতির পুনর্গঠনে নিকোলার সিদ্ধান্তকে ভালোভাবে নিচ্ছেন না সমালোচকরা। গার্ডিয়ান।           



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনিজুয়েলায় ২০ বছরের মধ্যে প্রথম তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ