Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অংশগ্রহণ করছে না ড্যাব : গঠনতন্ত্র অমান্যের অভিযোগ প্রগতিশীলদের

বিএমএ নির্বাচন আজ

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পেশাজীবী চিকিৎসকদের প্রধান সংগঠন বাংলাদেশ মডিক্যাল এ্যাসোসিয়েশনের (বিএমএ) নির্বাচন আজ। দু’বছর পরপর এই নিবাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা থাকলেও এবার এই নির্বাচর অনুষ্ঠত হচ্ছে চার বছর পর। চিকিৎসকদের কাছে প্রতিক্ষিত হলেও ভোটার তালিকা ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে অভিযোগ তুলে আগেই নির্বাচন র্বজন করেছে বিএনপি সমর্থিত চিকিৎসকদের সংগঠন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব। এদিকে প্রগতিশীল চিকিৎসকদের সংগঠন ডক্টরস ফর হেলথ এন্ড এনভারনেমেন্ট নির্বাচনে অংশগ্রহণ করলেও সরকার সমর্থিত প্রার্থী যাচাইয়ের ক্ষেত্রে গঠনতন্ত্র অমান্য করার অভিযোগে তাদের।
গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির ছোট মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  ডক্টরস ফর হেলথ এন্ড এনভারনেমেন্ট’র পক্ষথেকে বেশ কিছু অসঙ্গতি তুলে ধরা হয়। এ সময় এই প্যানেলের মহাসচিব পদপ্রার্থী ডা. শাকিল আখতার বলেন, এবারের বিএমএ নির্বাচনে যে ভাবে প্রার্থীতা যাচাই করা হয়েছে তা গঠনতন্ত্রের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এ বিষয়ে নির্বচান কমিশনে লিখিত অভিযোগ করা হলেও কোনো উত্তর পাওয়া যায়নি।
এদিকে গঠনতন্ত্র অমান্য করে বিএমএ নির্বচান করা হচ্ছে এই অভিযোগ স্বীকার করলেও গণমাধ্যমে মুখ খুলতে রাজি হননি স্বাচিপ নেতারা। নাম প্রকাশে অনিচ্ছুক স্বাচিপের একাধিক পদস্থনেতা বলেন, গঠনতন্ত্রে সুস্পষ্ট উল্লেখ থাকার পরেও মহাসচিব প্রার্থী নির্বচানে স্বাচিপ গঠনতন্ত্রের পরিপন্থী কাজ করেছে। তবে এক্ষেত্রে প্রধানমন্ত্রীকে ভুল বোঝানো হয়েছে বলে জানান তারা।  
বিএমএ সূত্র জানায়, চলতি বছর বিএমএতে সারা দেশে ভোটার সংখ্যা ৩৬ হাজার ১৬৬ জন। ঢাকায় ভোটার সংখ্যা ১৩ হাজার ৭০৪ জন। বিএমএর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোট ৫১ জন। এর মধ্যে ৪৮টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি পদেগুলোতে কো-অপট সদস্য, দুজন বিএমএ’র সাবেক সভাপতি ও মহাসচিব (যদি তারা নির্বাচিত না হন) ও জার্নাল কমিটির চেয়ারম্যান হিসেবে একজন নিয়োগ পান। এবারের নির্বচানে সরকার সমর্থিত চিকিৎসকদের সংগঠন স্বচিপ থেকে ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনকে সভাপতি ও ডা. ইহতেশামুল হক চৌধুরীকে মহাসচিব করে প্যানেল ঘোষণা করা হয়েছে। অন্যদিকে ডক্টরস ফর হেলথ এন্ড এনভারনেমেন্ট’র পক্ষথেকে ‘প্রফেসর ডা. ফজলুর রহমান কে সভাপতি এবং ডা. শাকিল আখতার কে মহাসচিব করে প্যানেল ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ