Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাল আমির খান অভিনীত ‘দাঙ্গাল’ মুক্তি পাচ্ছে

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আমির খানের চলচ্চিত্র অর্থই হলো দর্শকদের জন্য ভিন্নধর্মী আর বিচিত্র কিছু। ‘দাঙ্গাল’ সেই অর্থে বাড়তি আরও কিছু। এটি একটি জীবনী চলচ্চিত্র তেমনি নারী-পুরুষ সমঅধিকারের বাণীও আছে এতে। মেয়ে শিশুদের সমান দৃষ্টিতে দেখার জন্য আবেদনও আছে এতে। এটি মূলত মল্লযোদ্ধা মহাবীর সিং ফোগাতের জীবনকে ঘিরে হলেও তার কন্যাদের বিশ্বজয় দেখানো হয়েছে এতে। মহাবীর একসময় ভারতের শীর্ষস্থানীয় মল্লযোদ্ধা ছিলেন। তবে শত চেষ্টার পরও আন্তর্জাতিকভাবে তার স্বর্ণ জয় হয়নি। অর্থের অভাবে একসময় তাকে ক্রীড়াটি ছাড়তে হয়। তবে আশা ছাড়েননি তিনি। তার ছেলে একদিন তার স্বপ্ন পূরণ করবে এমন আশা ছিল তার। পরপর চার কন্যার বাবা হওয়ার পর সে যখন আশা ছেড়ে দিয়েছিল তার দুই কন্যাকে নিয়ে সে আবার স্বপ্ন দেখতে শুরু করে একটি ঘটনার পর। তার দুই মেয়ে গীতা (১৪) আর ববিতা (১২) একদিন ইভটিজিং করায় একদল কিশোরকে বেধড়ক পেটায়। দুই মেয়ের মারামারিতে দক্ষতা দেখে শুরু হয় তাদের প্রশিক্ষণ। তারাই একসময় তার স্বপ্ন পূরণ করে।
জীবনীভিত্তিক স্পোর্টস ড্রামা ‘দাঙ্গাল’ মুক্তি পাচ্ছে ডিজনি ইন্ডিয়া স্টুডিও এবং আমির খান প্রডাকশন্সের ব্যানারে। চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন সিদ্ধার্থ রায় কাপুর, আমির খান এবং কিরণ রাও। নিতেশ তিওয়ারির পরিচালনায় অভিনয় করেছেন আমির খান (মহাবীর সিং ফোগাত), সানিয়া মালহোত্রা (কন্যা ববিতা কুমারী), ফাতিমা সানা শেখ (কন্যা গীতা ফোগাত), সাকশি তানভার (মহাবীরের স্ত্রী দয়া শোভা কওর), সুহানি ভাটনগর (শিশু ববিতা), জায়রা ওয়াসিম (শিশু গীতা), গিরীশ কুলকার্নি, অপরশক্তি খুরানা এবং ঋত্বিক সাহোরে।  
প্রীতম চক্রবর্তী চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালনা করেছেন। গান লিখেছেন অমিতাভ ভট্টাচার্য। চলচ্চিত্রটির গান খুব জনপ্রিয় হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাঙ্গাল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ