Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মীদের নিরাপত্তা নিয়ে এবার যুক্তরাষ্ট্রের প্রতিমন্ত্রীর ফোন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১০:৫২ এএম

ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মীদের নিরাপত্তা নিয়ে এবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলমের সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী উইন্ডি শেরম্যান।

আজ বৃহস্পতিবার টেলিফোনে কথা বলেছেন তাঁরা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।
দুই প্রতিমন্ত্রীর আলাপে সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানের গুরুত্ব ও ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মীদের নিরাপত্তার বিষয়টি এসেছে বলে মুখপাত্র উল্লেখ করেন।

ফোনালাপ প্রসঙ্গে এক টুইটে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, তাঁরা সব সময় কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা কনভেনশন মেনে চলার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস তাঁর নিরাপত্তার ক্ষেত্রে অনিশ্চয়তার অভিযোগ তুলে গত ১৪ ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করে অসন্তোষ প্রকাশের প্রেক্ষাপটে দুই প্রতিমন্ত্রীর ফোনালাপকে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকেরা।
সেদিন পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, সাক্ষাতে রাষ্ট্রদূত মন্ত্রীকে বলেন যে, তিনি এক বাসায় গিয়েছিলেন। কিন্তু সেই বাসার বাইরে বহু লোক ছিল। তারা তাঁকে কিছু একটা বলতে চাচ্ছিল। রাষ্ট্রদূতের নিরাপত্তার দায়িত্বে থাকা লোকেরা তাঁকে তাড়াতাড়ি ওই স্থান থেকে চলে যাওয়ার পরামর্শ দেন। তা না হলে লোকগুলো রাষ্ট্রদূতের গাড়ি ব্লক করে দেবে বলে তাঁকে জানানো হয়। সেই নিরাপত্তা অনিশ্চয়তা থেকে তিনি তাড়াতাড়ি ওই স্থান ত্যাগ করেন এবং এতে তিনি খুবই অসন্তুষ্ট হয়েছেন।

রাষ্ট্রদূত গত ১৪ ডিসেম্বর সকালে ‘মায়ের ডাক’ নামক একটি সংগঠনের আয়োজনে রাজধানীর শাহীনবাগে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় গিয়েছিলেন। সেখানে কিছু লোক রাষ্ট্রদূতের অনুষ্ঠানস্থলে ঢুকে পড়ে বলে দূতাবাস পরে এক বিবৃতিতে জানায়।
কূটনীতিকদের ভিয়েনা কনভেনশন মেনে চলার ওপর গুরুত্ব দিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেনসহ সরকারের কয়েক মন্ত্রী বলেন, রাষ্ট্রদূত হাস ওই অনুষ্ঠানে যাওয়ার বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের কোনো কর্তৃপক্ষকে জানাননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ