Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের বন্যাদুর্গত ২ কোটি মানুষের জন্য বিশ্বব্যাপি সাহায্যের আহ্বান দেশটির প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১০:০২ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী বুধবার তার দেশকে কঠোর শীতে বাঁচাতে ও বন্যার্ত ২ কোটি মানুষের জন্য প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন। কারণ, দেশটি বিশাল বন্যার মানবিক পরিস্থিতি মোকাবেলায় লড়াই করছে। -ওয়াশিংটন পোস্ট, এপি নিউজ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ২০২৩ সালের ৯ জানুয়ারীতে জেনেভায় অনুষ্ঠিতব্য একটি আন্তর্জাতিক দাতা সম্মেলন ইস্যুতে মতবিনিময়ে প্রাণঘাতী বন্যায় বাস্তুচ্যুত লক্ষ লক্ষ মানুষের জন্য খাবার, তাঁবু এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যবস্থা করতে সাহায্যের জন্য আবেগপূর্ণ আবেদন করেন। শরীফ দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশের কোট ডিজি পরিদর্শনের সময় টেলিভিশনে দেওয়া মন্তব্যে বলেন, একটি এলাকা প্লাবনে ব্যাপকভাবে বিধ্বস্ত।তিনি বলেন, আজও বন্যার শিকার ২০ মিলিয়ন মানুষের জরুরী মানবিক সহায়তা প্রয়োজন।

জুনের মাঝামাঝি ভারী বর্ষা বৃষ্টির আগে নগদ অর্থ সংকটে পড়া পাকিস্তান ইতিমধ্যে গুরুতর আর্থিক সংকটের মুখোমুখি। বৃষ্টি অভূতপূর্ব বন্যার সূত্রপাত ঘটায়, যা এক পর্যায়ে দেশের এক তৃতীয়াংশ ভূখণ্ড ডুবিয়ে দেয়।
শরীফ বলেন, বৈশ্বিক কার্বন নিঃসরণে নগণ্য অংশ থাকা সত্ত্বেও পাকিস্তান জলবায়ু পরিবর্তনজনিত বন্যায় ভুগছে। জেনেভায় জাতিসংঘ গত গ্রীষ্মের বিস্তীর্ণ বন্যায় ১৭৩৯ জন নিহত, ২.২ মিলিয়ন ঘরবাড়ি ধ্বংস এবং ৩৩ মিলিয়ন পাকিস্তানি ক্ষতিগ্রস্তদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় তহবিল সংগ্রহের জন্য `জলবায়ু সহনশীল পাকিস্তানের আন্তর্জাতিক সম্মেলন’-এর আয়োজন করবে।

শাহবাজ শরীফ বলেন, তিনি বন্যা দুর্গতদের জন্য অগ্নিপরীক্ষায় বিশ্ব সম্প্রদায়ের কাছে তুলে ধরার জন্য সুইজারল্যান্ডে যাওয়ার পরিকল্পনা করছেন। যাদের মধ্যে এখনও হাজার হাজার মানুষ খোলা জায়গায় বসবাস করছে। ৯ মিলিয়ন শিশু বন্যা থেকে বেঁচে যাওয়াদের মধ্যে রয়েছে, যারা মরিয়া হয়ে সাহায্যের জন্য অপেক্ষা করছে। তিনি বলেন, তার সরকার তার সীমিত সম্পদ দিয়ে বন্যা দুর্গতদের সাহায্য করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শরীফ যোগ করেছেন যে, উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশের কিছু বন্যা কবলিত এলাকায় তুষারপাত শুরু হয়েছে, যা বন্যা থেকে বেঁচে যাওয়াদের কষ্টকে আরও দুর্দশাপূর্ণ করছে। এই ধরনের এলাকায় বসবাসকারী লোকেরা সাহায্যের জন্য আকাশের দিকে তাকিয়ে আছে। তারা তাঁবু এবং সাহায্যের জন্য অপেক্ষা করছে বলে তিনি উল্লেখ করেন।

শরীফ দাবি করেছেন, পাকিস্তান সরকার তার সমস্ত সম্পদ ব্যবহার করছে, যাতে বন্যায় ক্ষতিগ্রস্তদের ধ্বংস হওয়া বাড়িঘর পুনর্নির্মাণ করে স্বাভাবিক জীবনে ফিরে আনা যায়। সাম্প্রতিক সপ্তাহগুলিতে, বন্যায় বেঁচে যাওয়া অনেক মানুষ তাদের গ্রামে ফিরে গেছে। তিনি উল্লেখ করেন, বন্যায় দেশের অনেক ফসলও নষ্ট হয়েছে। পাকিস্তান বলেছে যে প্লাবনের কারণে তার অর্থনীতির ৪০ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ