Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দাঙ্গার পর ভারতের মুসলমানরা ‘গুজরাটের কসাই’ ব্যবহার করেছে

মোদিকে অপমানের যুক্তি দেখালেন বিলাওয়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল জারদারি ভুট্টো আবারও এক সাক্ষাৎকারে বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল মুসলমানদের ওপর নির্যাতন চালাচ্ছে। এর আগেও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্য করেছিলেন। এরপরই কড়া প্রতিক্রিয়া জানায় ভারত।

ভারত সরকারের তীব্র আপত্তি এবং পাকিস্তানি দূতাবাসের বাইরে বিক্ষোভ সত্ত্বেও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে করা তার অবমাননাকর মন্তব্যকে ন্যায্য বলে দাবি করেছেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ভুট্টো ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি শুধু ঐতিহাসিক ঘটনা বলছিলাম। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিষয়ে যে মন্তব্য করেছি তা আমার নয়। মোদিকে ‘গুজরাতের কসাই’ নাম আমার দেয়া নয়, গুজরাত দাঙ্গার পর ভারতের মুসলমানরা ব্যবহার করেছে।’ বিলাওয়াল তার মন্তব্যের স্বপক্ষে বলেছেন, ‘আমি একটি ঐতিহাসিক সত্যের কথা বলছিলাম এবং তারা (ভারত) মনে করে যে ইতিহাস স্মরণ করিয়ে দেয়া একটি ব্যক্তিগত আক্রমণ এবং প্রধানমন্ত্রী মোদির অপমান।’

সাক্ষাৎকারে বিলাওয়াল জারদারি ভুট্টো অভিযোগ করেন যে, ভারতের মুসলমানরা নরেন্দ্র মোদির দল দ্বারা নির্যাতিত হচ্ছে। তিনি বলেন, ভারত সরকার গুজরাতের মুসলমানদের ওপর অনেক নির্যাতন করছে। প্রাণনাশের হুমকি পেয়ে ভুট্টো বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাকে সঠিক প্রমাণ করেছেন কারণ তার দল বিজেপির নেতারা আমার মাথায় পুরস্কার ঘোষণা করেছেন।’

প্রসঙ্গত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের প্রধানমন্ত্রীকে ‘গুজরাতের কসাই’ বলে অভিহিত করে অবমাননাকর মন্তব্য করেন। বিলাওয়াল বক্তব্যে বলেছিলেন যে, ওসামা বিন লাদেন মারা গেছেন কিন্তু ‘গুজরাতের কসাই’ এখনও বেঁচে আছেন এবং তিনি ভারতের প্রধানমন্ত্রী। বিলাওয়াল ভুট্টোর বক্তব্যের প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গত রোববার বলেন যে, পাকিস্তানিদের কাছ থেকে ভারতের প্রত্যাশা কখনোই বেশি ছিল না। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ