Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী শান্তি পুরস্কার পেয়েছেন অথচ দেশে শান্তি নেই

রাজধানীর শাহবাগে গণসমাবেশে মেনন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশের মানুষের জন্য শান্তি চান বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি। তিনি বলেন, শুধু পার্বত্যবাসীদের জন্য নয়, সকল বাঙালি ও বাংলাদেশের মানুষের শন্তির জন্য শান্তিচুক্তি বাস্তবায়ন প্রয়োজন। এই শান্তিচুক্তির জন্য আমাদের প্রধানমন্ত্রী নিজেই ইউনেসকো শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন। কিন্তু পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শান্তি নেই। শান্তি ফিরিয়ে আনতে চুক্তির পূর্ণ বাস্তবায়ন জরুরি। গতকাল মঙ্গলবার রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটি’ আয়োজিত গণসমাবেশে তিনি এসব কথা বলেন। এর আগে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে গণমিছিল বের হয়। পাহাড়ি-বাঙ্গালী সর্বস্তরের জনগণ ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড নিয়ে এই গণমিছিলে অংশ নেয়। মিছিলটি শাহবাগে পৌছে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে রাশেদ খান মেনন আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন না হলে কী হবে, তা আমরা ইতোমধ্যেই দেখতে পাচ্ছি। তাই চুক্তি বাস্তবায়নের লড়াই জোরদার করতে হবে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, স্বাধীনতার মাধ্যমে ১৯৭২ সালে যে সংবিধান রচিত হয়েছিল সেই সংবিধানে আদিবাসীদের স্বীকৃতি দেওয়া হয়নি। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহসভাপতি ঊষাতন তালুকদার বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে এক শ্বাসরুদ্ধকর পরিবেশ তৈরি হয়েছে। পাহাড়ে উপনিবেশিক কায়দায় শাসন শোষণ অব্যাহত রয়েছে।

আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা এমপি বলেন, একদিকে শান্তি চুক্তি করবেন, অন্যদিকে আদিবাসীদেরকে সংখ্যালঘু করতে বাইরে থেকে পাহাড়ে লোক নিয়ে যাবেন তা ঠিক নয়।
পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দেলনের যুগ্ম সমন্বয়কারী জাকির হোসেনের সভাপতিতেত্ব সমাবেশে আরো বক্তৃতা করেন বাসদের রাজেকুজ্জামান রতন, ঐক্য ন্যাপের আসাদুল্লাহ তারেক, এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা, বেলা’র সৈয়দা রিজওানা হাসান, বাংলাদেশ নারী প্রগতি সংঘের রোকেয়া কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. খায়রুল ইসলাম চৌধুরী প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ