Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আগামী ১৫ জানুয়ারি হজের প্রাক-নিবন্ধন শুরু হবে : ধর্মমন্ত্রী

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, আগামী ১৫ জানুয়ারি ২০১৭ সালে হজে গমনেচ্ছু যাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হবে। এর আগে বৈধ হজ এজেন্সিসমূহের তালিকা প্রকাশ এবং প্রাক-নিবন্ধনের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ কার্যক্রমসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হবে। ধর্মমন্ত্রী গতকাল মঙ্গলবার সকালে আশকোনাস্থ হজ অফিসে ২০১৭ সালে হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাকির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ধর্ম সচিব মো: আব্দুল জলিল, পরিচালক হজ (দায়িত্বপ্রাপ্ত) ড. মো: আবুল কালাম আজাদ, বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো: জাহিদ হাসান মিতুল ও বিজনেস অটোমেশন লিমিটেডের পরিচালক মো: বজলুল হক বিশ্বাস ।
মন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ সুবিধা কাজে লাগিয়ে প্রাক-নিবন্ধন কার্যক্রমকে ত্রুটিমুক্ত, সহজ এবং সকলের জন্য সমান উপযোগী করা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, সউদী কর্তৃপক্ষের সাথে সমন্বয় এবং হজ ব্যবস্থাপনাকে আরো স্বচ্ছ, জবাবদিহি এবং গতিশীল করার লক্ষ্যে গত বছর প্রথমবারের ন্যায় প্রাক-নিবন্ধন পদ্ধতি চালু করা হয়েছিল। গত বছর প্রােয় এক লাখ চল্লিশ হাজার হজযাত্রী নিবন্ধন করেছিলেন, যার মধ্যে হজ ব্যবস্থাপনার সদস্যসহ মোট এক লাখ এক হাজার ৮২৯ জন হজযাত্রী হজে গমন করেছিলেন। অতিরিক্ত হজযাত্রীগণ ২০১৭ সালে অগ্রাধিকার পাবেন। গত বছরের তালিকার পর থেকে এ বছর প্রাক-নিবন্ধন শুরু হবে। মন্ত্রী আরো বলেন, প্রাক-নিবন্ধন প্রক্রিয়ার সাথে আইটি প্রতিষ্ঠান, ব্যাংক, পাসপোর্ট, ন্যাশনাল আইডিকার্ড, পুলিশ ভেরিফিকেশনসহ নানাবিধ বিষয় সংযুক্ত। প্রত্যেক হজযাত্রী যেন সহজে, নির্বিঘেœ এবং স্বচ্ছতার মাধ্যমে হজের নিবন্ধন করতে পারেন, সেজন্য ধর্মবিষয়ক মন্ত্রণালয়, হজ অফিস, ডিসি অফিস, ইসলামিক ফাউন্ডেশন, হাব, ইউনিয়ন ডিজিটাল সেন্টারসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় নিয়োগকৃত আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড প্রশিক্ষণের মাধ্যমে প্রাক-নিবন্ধনের কাজ পরিচালনা করবে। ইতোমধ্যে তারা প্রাক-নিবন্ধনের প্রয়োজনীয় সফটওয়্যার প্রস্তুত করেছে। এ ক্ষেত্রে গত বছরের অভিজ্ঞতাকে
কাজে লাগাতে হবে। তিনি প্রশিক্ষণার্থীদের আন্তরিকতা ও মনযোগের সাথে এ প্রশিক্ষণ গ্রহণ এবং প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে হজযাত্রীদের সঠিক তথ্য ও সহযোগিতা প্রদানে নির্দেশনা প্রদান করেন। বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল-নাসের এক বিবৃতিতে আগামী ১৫ জানুয়ারি ২০১৭ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের তারিখ ঘোষণা দেয়ায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও ধর্ম সচিব মো: আব্দুল জলিলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ