Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আস্থাভোটে হেরে ভেঙে গেছে স্লোভাকিয়ার সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১:০৭ পিএম

আস্থাভোটে হেরে ভেঙে গেছে স্লোভাকিয়ার সরকার। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দেশটির সরকারের বিরুদ্ধে আস্থাভোট হয় স্লোভাকিয়ার পার্লামেন্টে। প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগের জোট সরকার চালাচ্ছিলেন। একক সংখ্যাগরিষ্ঠতা তার ছিল না।

বৃহস্পতিবার ১৫০ আসনের পার্লামেন্টে ৭৮ জন তার বিরুদ্ধে ভোট দেন। ফলে সরকারের প্রতি পার্লামেন্টের অনাস্থা স্পষ্ট হয়। ভেঙে পড়ে সরকার। গত বেশ কয়েকমাস ধরে অর্থমন্ত্রী ইগর ম্যাতোভিচের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল। আস্থাভোটে জিততে শেষ মুহূর্তে অর্থমন্ত্রীকে পদত্যাগ করতে বলেন এডুয়ার্ড। কিন্তু তাতেও লাভ হয়নি। তার জোটসঙ্গীরাই সরকারের বিরুদ্ধে ভোট দিয়েছে। আর কয়েকদিনের মধ্যেই বছর শেষ হয়ে যাবে। তার আগে বাজেট পেশ করার কথা ছিল সরকারের। চলতি পরিস্থিতিতে তা-ও সম্ভব হবে না। এবার দেশের প্রেসিডেন্টকে ঠিক করতে হবে তিনি কেয়ারটেকার সরকার তৈরি করে কাজ চালাবেন, নাকি নতুন করে ভোটের ব্যবস্থা করবেন।

প্রেসিডেন্ট চাইলে বর্তমান প্রধানমন্ত্রীকেই নতুন করে সরকার গঠনের সুযোগ দিতে পারেন। অথবা, বিভিন্ন দল থেকে নেতাদের নিয়ে তিনি একটি কেয়ারটেকার মন্ত্রিসভা গঠন করতে পারেন। অথবা, নতুন ভোটের ঘোষণা দিতে পারেন। নতুন করে ভোট হলে বিরোধীদের পাল্লা ভারী বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে একইসঙ্গে তাদের বক্তব্য, আপাতত একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার অবস্থায় কোনও দলই নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্লোভাকিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ