Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শত্রুর চেয়েও পাকিস্তানের বেশি ক্ষতি করেছে বাজওয়া: ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১২:৫১ পিএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন যে, জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়া ‘পাকিস্তানের এমন ক্ষতি করেছেন যা কোনও শত্রুও দেশের জন্য করতে পারেনি’। সাবেক সেনাপ্রধান তৎকালীন বিরোধী দলকে বিশেষ সুবিধাও পাইয়ে দিয়েছিলেন বলে তিনি যোগ করেন।

‘জেনারেল (অব.) বাজওয়া আমাকে তৎকালীন বিরোধীদের এনআরও ২ সুবিধা দিতে বলেছিলেন যখন সরকারকে আর্থিক অ্যাকশন টাস্ক ফোর্স সম্পর্কিত আইন পাস করতে হয়েছিল। জেনারেল (অব.) বাজওয়াই তৎকালীন বিরোধীদের এনআরও ২ দিয়েছিলেন,’ পিটিআই প্রধান ভিডিও লিঙ্কের মাধ্যমে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধান এ কথা বলেন।

ইমরান খান বলেছেন যে, গত সাত মাসে তার দলের সাথে যেভাবে আচরণ করা হয়েছে তা ‘নজিরবিহীন’। ‘(আমাদের মিত্ররা) অজানা নম্বর থেকে কল পাচ্ছিল এবং ইমরান খানকে সমর্থন করা বন্ধ করতে বলা হয়েছিল,’ তিনি বলেছিলেন। ‘আরশাদ শরীফ, আজম স্বাতী, শাহবাজ গুল এবং জামিল ফারুকীর সাথে যা ঘটেছে তা কেবল আমাদের পক্ষে বিবৃতি দেয়ার কারণে ঘটেছে,’ তিনি যোগ করেছেন।

পিটিআই চেয়ারম্যান বলেন, সাবেক স্বৈরশাসক জেনারেল মোশাররফের শাসনামলে যে ধরনের মানবাধিকার লঙ্ঘন হয়েছে তা তিনি দেখেননি। জেনারেল (অব.) বাজওয়া পাকিস্তানের সাথে যা করেছেন তা কোনো শত্রু করতে পারেনি। ইমরান এই ধারণাটি উড়িয়ে দিয়েছিলেন যে তিনি ক্ষমতায় ফিরে আসার জন্য সংস্থার সাহায্য চাচ্ছেন এবং আশা করেছিলেন যে সংস্থাটি ‘নিরপেক্ষ’ থাকবে।

‘আমি চাই প্রতিষ্ঠান নিরপেক্ষ হোক যাতে এর সম্মান বাড়ে,’ তিনি চাপ দিয়ে উল্লেখ করেন যে গত কয়েক বছরে প্রতিষ্ঠান ও জনগণের মধ্যে দূরত্ব প্রশস্ত হয়েছে। তিনি পুনর্ব্যক্ত করেন যে, একটি শক্তিশালী সেনাবাহিনী দেশের সর্বোত্তম স্বার্থে এবং তিনি চান না প্রতিষ্ঠানটি দুর্বল হোক। তিনি উল্লেখ করেছিলেন যে প্রতিষ্ঠানে কিছু ‘কালো ভেড়া’ এর সমালোচনা করা ‘সেনাবাহিনীর সমালোচনা করার মতো নয়’।

তদুপরি, ইমরান খান পিটিআই দলের নেতা আজম স্বাতি এবং শাহবাজ গিল যে আচরণের শিকার হয়েছেন তারও নিন্দা করেছেন এবং দাবি করেছেন যে ‘পাকিস্তানের বৃহত্তম জাতীয় দলকে দুর্বল করার চেষ্টা করা হয়েছে’। ইমরান খান বলেছেন যে, তিনি ১৭ ডিসেম্বর খাইবার-পাখতুনখোয়া এবং পাঞ্জাবের বিধানসভা ভেঙে দেয়ার তারিখ ঘোষণা করবেন। যার মাধ্যমে ‘আইনের সাথে সঙ্গতি রেখে ৯০ দিনের মধ্যে পাকিস্তানের ৭০ শতাংশেরও বেশি এলাকায়’ ভোট শুরু করতে হবে। সূত্র: ট্রিবিউন।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৫ ডিসেম্বর, ২০২২, ৩:৩০ পিএম says : 0
    পাকিস্তানের অর্থনীতি শক্তিশালী হচ্ছিলোপাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে। বিশ্বের মাঝে ইমরানখান মুসলমানদের পক্ষে শক্তিশালী অবস্থান নিয়েছিলেন। জাতীয় সংঘে মুসলিম বিশ্বের পক্ষে দায়িত্বশীল বক্তব্যে দিয়ে মুসলিম উম্মাহের নেতা হয়েছিলেন।এরিমাঝেই রাশিয়ার ইউক্রেন আক্রমণ। কাকতলীয় ঐদিনই ইমরান খানের রাশিয়া সফর পুতিনের সাথে সাক্ষাৎ আমেরিকার রোষানলে পড়ে পাকিস্তানের সেনাবাহিনীর মাধ্যমে ইমরান খানকে ক্ষমতা থেকে অপসারণ করেন আন্তর্জাতিক ষড়যন্ত্রে এটি দিবারাত্রির মতই পরিস্কার। বাজওয়া সেনাপ্রধান তখন পরিস্কার আমেরিকার পক্ষ নিয়ে ইমরান খানের বিরুদ্ধে কথা বলেছেন আমেরিকা সফরে গিয়েছিলেন। বাজওয়া শরিফ খান্দান জারদারী ডিজেল হুজুর ঐক্যবদ্ধ হয়েছিল ইমরানখান সরাতে সংসদীয় গনতন্ত্রের গভীর ষড়যন্ত্রে মাধ্যমে পাকিস্তানি সেনাবাহিনীর ইন্দনে ইমরান খান পরাজিত করে শাহবাজ সরকার। আজ পাকিস্তান ভিখারির জাতিতে পরিণত হয়েছেন বিদেশী অবস্থান রত পাকিস্তানী কুটনৈতিকদের প্রায় চার মাস যাবত বেতন দিতে পাচ্ছেনা। পাকিস্তান এখানেপ্রায় অকার্যকর দেশ 95% defaulted হয়ে গেছে। মুসলিম বিশ্বের পরমানু শক্তিশালী দেশ আন্তর্জাতিক ষড়যন্ত্রের স্বীকার। ২২০বিলিয়ন ডলার খরছ করে কাতার বিশ্বকাপ আযোজন করেছেন অথচ মুসলিম বিশ্বের শক্তিশালী সেনাবাহিনী শক্তিশালী পরমানু দেশ আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। পাকিস্তানের পক্ষে মুসলিম বিশ্বের উচিৎ জরুরী সহযোগিতা করা। ইমরান খান যথার্থই বলেছেন বাজওয়া পাকিস্তানের সর্বনাশ করেছেন। বর্তমানে নতুন সেনা প্রধান একজন হাফেজে কোরআন। পাকিস্তানের জনগণের পক্ষে ইতিমধ্যে সেনা প্রধানের কিছু বক্তব্যে মিডিয়ায় প্রকাশীত হয়েছে। কাপ্টেন ইমরান খানের জনপ্রিয়তা পাকিস্তান ইতিমধ্যে রেকর্ডের পর রেকর্ড হচ্ছেপ্রায় ৮৫% পাকিস্তানী ইমরান খানের পিটিআই এর সমর্থক শিশু নারী যুবক মহিলা ঐক্যবদ্ধ ভাবে ইমরান খানের পক্ষে। জানিনা পাকিস্তানের অর্থনীতি ধ্বংস হয়ে পরমানু শক্তি কোথায় গিয়ে দাড়ায়। পকৃত ক্ষমতার মালিক আল্লাহ্। আল্লাহর পক্ষে যখনই যাকে ইচ্ছে ক্ষমতা দিবেন। দুনিয়া আখেরাতের সামান্য কিছু মুহুর্তে ছাড়া কিছুই না। আল্লাহ মুসলমানদের হেফাজতের মাধ্যমে রাখুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ