Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ডলারের অভাবে কূটনীতিকদের বেতন দিতে পারছে না পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১০:৫১ এএম

ডলার সংকটের কারণে চার মাস ধরে বিদেশে নিযুক্ত কূটনীতিকদের বেতন দিতে পারছে না পাকিস্তান। ইসলামাবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বার্লিনের পাকিস্তান দূতাবাস থেকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানা গেছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন।
বিদেশি মিশনগুলোর তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রয়োজন মেটানোর জন্য পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রা সংস্থান করেছে বলে সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন
চিঠিতে বলা হয়েছে, তহবিল সংকটের কারণে চার মাস ধরে বার্লিন দূতাবাসে কর্মরত কূটনীতিক ও স্টাফদের বেতন পরিশোধ করা সম্ভব হয়নি। একই সময়ে বহু জরুরি বিলও পরিশোধ করা হয়নি। সব মিলিয়ে আর্থিক সংকট দূতাবাসের নিয়মিত ও দৈনন্দিন কার্যক্রম পরিচালনায় বিঘ্ন ঘটাচ্ছে।
জানা গেছে, ডলার সংকটের কারণে পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় তহবিল ছাড় করতে না পারায় বেশকিছু দেশে পাকিস্তানের দূতাবাস, হাইকমিশন ও কনসুলেট গত চার মাস এবং ক্ষেত্রবিশেষে তারও বেশি সময় ধরে সংশ্লিষ্ট স্টেশনে নিযুক্ত কূটনীতিক ও স্টাফদের বেতন পরিশোধ করতে পারেনি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি অবহিত করে একাধিকবার তাগাদা দেওয়া হলেও বৈদেশিক মুদ্রা রিজার্ভের টানাটানির কারণে অর্থ মন্ত্রণালয় তহবিল ছাড় করেনি।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, কয়েকটি মিশনে কর্মরতদের বেতন-ভাতা একটানা অনাদায়ী থাকায় মোট বকেয়ার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৫০ লাখ ডলার। ইউরোপের বেশকিছু মিশন এ বিষয়ে মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠিয়ে সমস্যার দ্রুত নিষ্পত্তির অনুরোধ জানিয়েছে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ওমান, অস্ট্রিয়া ও বেলজিয়াম অবস্থিত পাকিস্তানি দূতাবাস ও কনসুলেটে কর্মরতরা কয়েক মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না। একইভাবে ইরান, তুরস্ক ও আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মীদের বেতন-ভাতাও বকেয়া রয়ে গেছে।
সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক চিঠিতে বিদেশি মিশনগুলোর পরিস্থিতির কথা অর্থ মন্ত্রণালয়কে জানানো হয়েছে। তবে ডলার মজুত কম থাকায় অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ তহবিল ছাড় করেনি। মূলত জুলাই মাস থেকে অর্থ মন্ত্রণালয় বিদেশি মিশনে কর্মরতদের বেতন-ভাতা ছাড়করণে সমস্যার মুখোমুখি হচ্ছে।
বিদেশে অবস্থিত মিশনগুলোর কূটনীতিক ও স্টাফরা কয়েক মাস ধরে বেতন পাচ্ছেন না এ মর্মে প্রকাশিত সংবাদ সম্পর্কে মন্তব্য জানতে চাইলে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বিদেশে পাকিস্তানি মিশনগুলোর অর্থ কয়েক ধাপে ছাড় করা হয়। কয়েক দফায় এসব লেনদেন সম্পন্ন হয়। এজন্য কখনো কখনো কিছু বিলম্ব ঘটে যায়। আমরা সমস্যা সমাধানে অর্থ মন্ত্রণালয় ও অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরগুলোর সঙ্গে কাজ করছি।
বৈদেশিক মিশনে কর্মরতদের বেতন-ভাতা বকেয়া থাকার বিষয়ে এক প্রশ্নের জবাবে অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, তৃতীয় প্রান্তিকে বিদেশে পাকিস্তানের দূতাবাস ও মিশনগুলোর আর্থিক প্রয়োজন মেটানোর এবং বেতন-ভাতা পরিশোধের তহবিল ছাড় করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এজন্য প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রাও সংস্থান করা হয়েছে।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৫ ডিসেম্বর, ২০২২, ১২:৫৮ পিএম says : 0
    শাহবাজ নেওয়াজ জারদারী সাবেক সেনাবাহিনীর প্রধান বাজ ওয়া এই পরিস্থিতির দায়ী। আমেরিকার স্বার্থকে রক্ষা করতে আমেরিকার নির্দেশে ইমরান খান কে ক্ষমতা থেকে সরিয়েছেন বাজওয়া। বিশ্বের মাঝে পাকিস্তান কে ভিক্ষুকের জাতিতে পরি চিতি হচ্ছে। শাহবাজ নেওয়াজরা হাজার কোটির টাকার দূন্নীতির মামলা থেকে অব‍্যাহতি নিচ্ছেন রাষ্ট্রের ক্ষমতাই এদের কাছে পাকিস্তান কে চিন্তা করার সময় নেই। নিজেদের বাচানো ছাড়া। পাকিস্তানে ডিজেল হুজুরের শয়তানী আচরণে পাকিস্তানীরা ক্ষোভ প্রকাশ করছে। পাকিস্তান ইতিমধ্যে খাদের কিনারায় 95% default। পাকিস্তান অকার্যকর রাজনৈতিক শক্তি ক্ষমতাই আমেরিকার ইন্দনে। সামনে পাকিস্তান কি কি শিরোনাম হয় জানিনা। পাকিস্তানের পরমানু বোমার নিরাপত্তা কি নিশ্চিত থাকবে??আন্তর্জাতিক গভীর ষড়যন্ত্রের যাতাকলে পাকিস্তান। পারবে পাকিস্তানের অর্থনীতি কে শক্তিশালী করতে একমাত্র ভরসা কেপ্টেন ইমরান খান পারবে পাকিস্তানকে রক্ষা করতে। ইমরান খান সেনাবাহিনী ঐক্য পাকিস্তানের জন্যে জরুরী ফরজের মত। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ