Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারী নিরাপত্তা তহবিলের টাকায় বিধায়কদের নিরাপত্তা! বিতর্কে মহারাষ্ট্র সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১:২৬ পিএম

তহবিলটি তৈরি হয়েছিল মহিলাদের নিরাপত্তার কথা ভেবে। দিল্লির নির্ভয়ার মতো আর কাউকে যাতে বর্বরতার শিকার না হতে হয়, সেটা নিশ্চিত করার লক্ষ্যে। অথচ সেই তহবিলের টাকা খরচ করা হচ্ছে শাসকদলের বিধায়কদের ওয়াই প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দিতে। বিস্ফোরক এই তথ্য প্রকাশ্যে আসার পর জোর বিতর্ক শুরু হয়েছে ভারতের মহারাষ্ট্রে।

সম্প্রতি মহারাষ্ট্র সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, গত জুন মাসে মুম্বাই পুলিশ নির্ভয়া তহবিল থেকে ২২০টি বোলেরো, ৩৫টি এরটিগা, ২০০টি স্কুটি এবং ৩১৩টি বাইক কিনেছিল। যে সব মহিলারা কর্মক্ষেত্র থেকে বাড়ি ফিরতে সমস্যায় পড়ছেন, তাদের নিরাপদে বাড়ি পৌঁছে দেয়ার জন্য এবং মহিলাদের নিরাপত্তায় টহলদারির জন্য এই গাড়িগুলি ব্যবহার করার কথা ছিল। কিন্তু এখন ভিআইপিদের নিরাপত্তার জন্য এই গাড়িগুলির একটা বড় অংশ ব্যবহার করা হচ্ছে।

এক সংবাদসংস্থাকে ওই কর্মকর্তা জানিয়েছেন, মোট ৪৭টি বলেরো গাড়ি বিভিন্ন থানা থেকে তুলে এনে শাসক শিবিরের সাংসদ-বিধায়কদের নিরাপত্তার জন্য ব্যবহার করা হচ্ছিল। এখনও ৩০টি গাড়ি এই কাজে ব্যবহার হচ্ছে। মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্ত নিয়ে একযোগে সরব কংগ্রেস এবং এনসিপি। কংগ্রেস প্রশ্ন করছে, রাজ্যের নির্ভয়াদের রক্ষা করার থেকেও কি বিধায়কদের ওয়াই প্লাস নিরাপত্তা দেয়াটা বেশি জরুরি? লজ্জায় মুখ্যমন্ত্রী শিণ্ডে এবং বিজেপির মাথা হেঁট হয়ে যাওয়া উচিত। এনসিপির এক মুখপাত্র বলছেন, মহারাষ্ট্র সরকার লজ্জাজনকভাবে ক্ষমতার অপব্যবহার করছে। নির্ভয়া ফান্ডের অডিট হওয়া উচিত।

উল্লেখ্য, ২০১২ সালের নির্ভয়া কাণ্ডের পর ২০১৩ সালে তৎকালীন ইউপিএ সরকার শুরু করেছিল ‘নির্ভয়া ফান্ড’৷ বরাদ্দ হয়েছিল ১০০০ কোটি রুপি৷ ঠিক হয়েছিল নারী ও শিশুকন্যাদের নিরাপত্তার জন্য খরচ করা হবে এই টাকা৷ ভারতের সাধারণ নাগরিকরাও এই তহবিলে অনুদান করেন। অথচ যে উদ্দেশে এটি গঠন করা হয়েছিল, সেই খাতে খরচ করা হচ্ছে না এই টাকা। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ