Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে সহায়তা দিয়ে গিয়ে ইইউ’র অস্ত্র গুদাম শূন্য : জোসেফ বোরেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১২:১৭ পিএম

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে সামরিক সহায়তা দিতে গিয়ে ২৭ জাতির এ জোটের অস্ত্রভাণ্ডার অনেকটাই শূন্য হয়ে গেছে। এখন যদি ইউক্রেনকে অস্ত্র দেয়া অব্যাহত রাখতে হয় তাহলে সামরিক খাতে ইউরোপীয় ইউনিয়নকে আরো অনেক বেশি অর্থ বিনিয়োগ করতে হবে। গতকাল রোববার তিনি এক ব্লগ পোস্টে এসব কথা লিখেছেন।

বোরেল বলেন, আমরা ইউক্রেনকে অস্ত্র দিয়েছি কিন্তু যদি এই অস্ত্র দেয়া অব্যাহত রাখতে হয় তাহলে বুঝতে হবে যে আমাদের সামরিক ভাণ্ডার শূন্য হয়ে গেছে এবং সেখানে এখন অর্থ বিনিয়োগ প্রয়োজন। যদি বিনিয়োগ করা সম্ভব হয় তাহলে ইউক্রেনকে যতদিন প্রয়োজন অস্ত্র দেয়া যাবে।
এর আগে গত সপ্তাহে তিনি ইউরোপীয় ইউনিয়নের সামরিক সক্ষমতার ঘাটতি নিয়ে একটি পর্যবেক্ষণ দিয়েছিলেন। জোসেফ বোরেল বলেন, অর্থ বরাদ্দ দেয়া এবং অভিযানের জন্য বাস্তব সক্ষমতা অর্জন এক জিনিস নয়। ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের সামরিক ব্যয় প্রথমবারের মতো ২০০ বিলিয়ন ইউরো ছাড়িয়ে গেছে। সামরিক খাতে এই বিশাল অংকের অর্থ ব্যয়ের ভূয়সী প্রশংসা করেন জোসেফ বোরেল।
রাশিয়ার সাথে যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন ১ হাজার ১০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে। ব্রিটেন এবং কানাডা সাড়ে পাঁচ শ’ কোটি ডলার ও আমেরিকা একা ২ হাজার ২৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে। পশ্চিমা দেশগুলোর এই অস্ত্র-ঢলের বিরুদ্ধে বারবার হুঁশিয়ারি উচ্চারণ করে আসছে রাশিয়া।
মস্কো বলছে, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার অর্থই হবে যুদ্ধ দীর্ঘায়িত করা। কিন্তু পশ্চিমা দেশগুলো রাশিয়ার এসব কথায় কখনো কান দেয়নি।



 

Show all comments
  • Md.Shafiqul Islam ১৩ ডিসেম্বর, ২০২২, ৭:৪৯ এএম says : 0
    ইউরোপ ও আমেরিকার ধ্বংসই বিশ্বে শান্তির প্রথম ও প্রধান শর্ত।
    Total Reply(0) Reply
  • Md.Shafiqul Islam ১৩ ডিসেম্বর, ২০২২, ৭:৪৯ এএম says : 0
    ইউরোপ ও আমেরিকার ধ্বংসই বিশ্বে শান্তির প্রথম ও প্রধান শর্ত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ