Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী কাছে জরুরি ভিত্তিতে ৩০০ কোটি ডলার চেয়েছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ৩:১১ পিএম

বিদেশি মুদ্রার রিজার্ভ বিপজ্জনক স্তরে নেমে যাওয়ায় দেশের অর্থনীতির টালমাটাল অবস্থা ঠেকাতে সউদী আরবের কাছে জরুরিভিত্তিতে ৩০০ কোটি ডলার সহায়তা চেয়েছে পাকিস্তান।

বৃহস্পতিবার পাকিস্তানে নিযুক্ত সউদী রাষ্ট্রদূত নাওয়াফ বিন সাঈদ আল মালকির সঙ্গে মন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে বৈঠক করেন দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার। সেই বৈঠকেই এই অনুরোধ জানিয়েছেন তিনি।
কোনো দেশের ন্যূনতম অর্থনৈতিক ভারসাম্য রক্ষার অন্যতম প্রাথমিক শর্ত হলো- ওই দেশের রিজার্ভে অন্তত ৩ মাসের আমদানি ব্যয় মেটানোর মতো ডলারের মজুত থাকতে হবে।পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের বরাত দিয়ে দেশটির দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশটির রিজার্ভের পরিমাণ মাত্র ৬৭০ কোটি ডলার। অর্থাৎ দেড় মাসের আমদানি ব্যয় মেটানোর মতো অর্থও এখন আর নেই দেশটির।
এর আগে ২০১৯ সালের ১৮ জানুয়ারি পাকিস্তানের ডলারের রিজার্ভ ছিল ৬৬০ কোটি ডলার। তার তিন বছর পর ফের এই সংকটে পড়ল দেশটি। এদিকে আগামী বছর জানুয়ারি থেকে মার্চের মধ্যে আন্তর্জাতিক ঋণ ও সুদের কিস্তি বাবদ ৮৮০ কোটি ডলার পরিশোধ করতে হবে পাকিস্তানকে।
গত বছর পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে আমানত হিসেবে ৩০০ কোটি ডলার জমা রেখেছিল সউদী আরব। সেই টাকা এখনও রাখার জন্য বৃহস্পতিবারের বৈঠকে সউদী রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।
বছরের পর বছর ধরে চলা সামরিক শাসন, অব্যবস্থাপনা-অনিয়ম, সামরিক-সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদদের দুর্নীতির কারণে গত দশক থেকেই টালমাটাল অবস্থায় ছিল পাকিস্তানের অর্থনীতি। করোনা মহামারির দুই বছরে এই সংকট আরও গভীর হয়েছে।
গত নভেম্বরের প্রথম সপ্তাহে পাকিস্তানের অর্থমন্ত্রী জানিয়েছিলেন, শিগগিরই চীনের কাছ থেকে ৮৮০ কোটি এবং সউদীর কাছ থেকে ৪২০ কোটি— মোট ১ হাজার ৩০০ কোটি ডলার ঋণ পেতে যাচ্ছে দেশটি।
তবে অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত এই ঋণপ্রাপ্তির ব্যাপারে উল্লেখযোগ্য কোনো অগ্রগতিই তো হয়ইনি, উপরন্তু গত মাসে পূর্ববর্তী ঋণের কিস্তি বাবদ চীনকে ১২০ কোটি ডলার পরিশোধ করতে হয়েছে।
কর্মকর্তারা আরও জানিয়েছেন, শিগগিরই সউদী সফরে যাবেন নতুন সেনাপ্রধান আসিম মুনির। সেই সফরে আরও সহায়তা নিশ্চিত করতে সউদী সরকারের সঙ্গে বৈঠক করারও কথা আছে তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ