Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিভিন্ন দেশের ৩০ জনের ওপর নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

মানবাধিকার লঙ্ঘন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৪ এএম

রাশিয়া ও ইরানের নাগরিকসহ বিশ্বজুরে ৩০ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। মানবাধিকার লঙ্ঘনের কারণে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে দেশটি। খবর আল-জাজিরার।
এর আগে ফ্রান্স ইরানের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার পরিকল্পনার কথা জানায়। মানবাধিকার লঙ্ঘন, আন্দোলনকারীদের ওপর দমনপীড়ন ও রাশিয়াকে ড্রোন সহায়তা দেওয়ার কারণে পদক্ষেপ নেওয়া হচ্ছে ইরানের বিরুদ্ধে। এর একদিন পরই যুক্তরাজ্যের পক্ষ থেকে এমন নিষেধাজ্ঞামূলক পদক্ষেপ সামনে এল। ব্রিটিশ সরকার জানিয়েছে, নিষেধাজ্ঞাগুলো আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে সমন্বয় করা দেওয়া হয়েছে। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে দেশটি এমন ঘোষণা দিয়েছে। মূলত যে সব ব্যক্তি বিভিন্ন দেশে বন্দিদের নির্যাতন, ধর্ষণ ও আন্দোলনকারীদের ওপর নির্যাতনের সঙ্গে জড়িত তাদের লক্ষ্য করে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস কেলেভারলি এক বিবৃতিতে বলেন, যারা আমাদের মৌলিক অধিকার লঙ্ঘনের সঙ্গে যুক্ত তাদের পরিচয় উন্মোচন করতে ব্যবস্থা নিয়েছি।
নিষেধাজ্ঞাপ্রাপ্তরা ১১টি দেশের নাগরিক। এর মধ্যে রয়েছে, ১০ জন ইরানি কর্মকর্তা, যারা ইরানের বিচার বিভাগীয় ও কারাগার ব্যবস্থার সঙ্গে যুক্ত। রয়েছেন মিয়ানমারের সামরিক জান্তার সঙ্গে জড়িত ব্যক্তিরা, ৯০তম ট্যাঙ্ক ডিভিশনের কমান্ডার হিসেবে ভূমিকার জন্য রাশিয়ান কর্নেল ইবাতুলিন, মালির কাতিবা ম্যাকিনা গ্রæপ যা ম্যাকিনা লিবারেশন ফ্রন্ট নামেও পরিচিত। এছাড়াও এ তালিকায় যৌন সহিংসতার সঙ্গে যুক্ত দক্ষিণ সুদানের কর্মকর্তারা রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবাধিকার লঙ্ঘন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ