Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন-সউদী আরব তিন হাজার কোটি ডলারের চুক্তি স্বাক্ষর

তাইওয়ানকে চীনের অংশ হিসেবে পুর্নিশ্চিত করল রিয়াদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

চীন এবং সউদী আরব রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান ‘হুয়াওয়েই টেকনোলজিস’-এর সাথে জড়িত চুক্তি সহ একাধিক কৌশলগত চুক্তি স্বাক্ষর করেছেন। সউদী আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমের মতে, বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং সউদী আরবের বাদশাহ সালমানের স্বাক্ষরিত এই বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব চুক্তির ম‚ল্য প্রায় ৩ হাজার কোটি মার্কিন ডলার। এরপর, শুক্রবার তারা একটি যৌথ বিবৃতিতে ইউক্রেন সংঘাতের শান্তিপ‚র্ণ সমাধানের গুরুত্বও নিশ্চিত করেন। এর আগে, বুধবার দেশ দুইটি বিশ্বব্যাপী তেলের বাজারে সহযোগিতা এবং কৌশলগত সম্পর্ক গভীর করার উদ্দেশ্যে পরস্পরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি পুনর্নিশ্চিত করে। পাশাপাশি, রিয়াদ এক-চীন নীতির প্রতিও তার সমর্থন পুনর্নিশ্চিত করেছে, যার দ্বারা গণপ্রজাতন্ত্রী চীন (পিআরসি) হল একমাত্র বৈধ শাসক এবং তাইওয়ান চীনের ভ‚খÐের একটি অবিচ্ছেদ্য অংশ। পরিবর্তে, বেইজিং সউদী আরবের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে এমন যেকোনো পদক্ষেপের বিরোধিতা নিশ্চিত করেছে। উপসাগরীয় নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনে চীনের আরেক তেল সরবরাহকারী এবং মিত্র ইরানের পারমাণবিক কর্মস‚চির শান্তিপ‚র্ণ প্রকৃতি নিশ্চিত করতে এবং তেহরান যেনো ‘ভাল প্রতিবেশী’ নীতিকে সম্মান করে, সেই উদ্দেশ্যে পাস্পরিক সহযোগিতা জোরদার করার বিষয়ের সম্মত হয়েছেন তারা।

সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তার ‘ভিশন ২০৩০’ এবং ৫০০০০ হাজার কোটি ডলারের অত্যাধুনিক মহানগর ‘নিওম’ সহ উচ্চাভিলাষী মহাপ্রকল্পগুলির একটি গুরুত্বপ‚র্ণ অংশীদার হিসাবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির সাথে জোট বেঁধেছেন। চীনও তার বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) কাঠামোর মধ্যে বিভিন্ন জ্বালানি এবং বিনিয়োগ অংশীদারিত্বের জন্য সউদী প্রতিষ্ঠানগুলির সম্পৃক্ততাকে স্বাগত জানিয়েছে। বিআরআই চীনের একটি বিশাল অবকাঠামো প্রকল্প যা প‚র্ব এশিয়া থেকে ইউরোপ পর্যন্ত বিস্তৃত হবে, যা চীনা কোম্পানিগুলির জন্য একটি আঞ্চলিক কেন্দ্র হিসেবে সউদী আরবের অবস্থানকে উন্নত করবে। এছাড়া, বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল আমদানিকারক, যার জন্য এটি সউদী আরবের উপর অনেক বেশি নির্ভরশীল। সউদীরা এমন এক সময়ে তাদের অর্থনৈতিক ও রাজনৈতিক জোটে বৈচিত্র্য আনার জন্য জোর দিচ্ছে, যখন তাদের দীর্ঘমেয়াদী মিত্র যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ক্রমবর্ধমানভাবে বৈরি হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে যুদ্ধের কারণে সউদী আরব এবং উপসাগরীয় মিত্ররা সহযোগী তেল উৎপাদক সংস্থা ওপেক প্লাসের রাশিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করতে এবং চীনের সাথে লেনদেন সীমিত করতে এবং তেলের উৎপাদন বাড়ানো ও গ্যাসের দাম কমানোর লক্ষ্যে জুলাইতে সউদী আরব সফর করেন। কিন্তু তার সফর ব্যর্থতায় পর্যবসিত হয়।
এদিকে, এই সপ্তাহে শির সফরকে পিআরসি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে চীন ও আরব বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ক‚টনৈতিক ক্রিয়াকলাপ হিসাবে বর্ণনা করেছে। শি জিনপিং বলেছেন যে, তার সফর সম্পর্কের নতুন যুগের স‚চনা করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শি-কে উদ্ধৃত করে বলেছে, ‘চীন-আরব সম্পর্কের ইতিহাসে এবং চীন-জিসিসি সম্পর্কের ইতিহাসে দুটি শীর্ষ সম্মেলনকে মাইলফলক মুহুর্তে পরিণত করতে এবং এই সম্পর্কগুলিকে নতুন উচ্চতায় নিয়ে যেতে সউদী আরব এবং আরব রাষ্ট্রগুলির সাথে কাজ করার জন্য উন্মুখ চীন।’ বেইজিং গত কয়েক বছর ধরে উপসাগরীয় রাষ্ট্রগুলির সাথে সম্পর্ক জোরদার করছে। এপ্রেক্ষিতে, শি শুক্রবার শীর্ষ সম্মেলনের আগে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল-সুদানী, সুদানের নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সহ বেশ কয়েকয়েকজন আঞ্চলিক নেতার সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। আরব দেশগুলির শীর্ষ সম্মেলনে কাতারের আমির, কুয়েতের ক্রাউন প্রিন্স, তিউনিসিয়া, জিবুতি, সোমালিয়া এবং মৌরিতানিয়া মরক্কো, আলজেরিয়া এবং লেবাননের নেতা এবং প্রধানমন্ত্রীরাও উপস্থিত ছিলেন। সূত্র: আলজাজিরা।



 

Show all comments
  • Hasan ১০ ডিসেম্বর, ২০২২, ১১:৩৩ এএম says : 0
    আরব নেতাদের বলি আপনারা কেউ কি একবার শি কে জিজ্ঞাসা করেছেন যে উইঘুর মুসলিমদের সজ্ঞে কি রকম আচরন করা হচ্ছে ? আন্তর্জাতিক গনমাধ্যমে প্রায়ই যে সকল খবর প্রকাশিত হচ্ছে তা নিয়ে ওনার সজ্ঞে কথা বলে সত্যতা যাচাই করুন । এটা বিশ্ব মুসলিমের প্রানের দাবি ।
    Total Reply(0) Reply
  • Hasan ১০ ডিসেম্বর, ২০২২, ১১:৩৩ এএম says : 0
    আরব নেতাদের বলি আপনারা কেউ কি একবার শি কে জিজ্ঞাসা করেছেন যে উইঘুর মুসলিমদের সজ্ঞে কি রকম আচরন করা হচ্ছে ? আন্তর্জাতিক গনমাধ্যমে প্রায়ই যে সকল খবর প্রকাশিত হচ্ছে তা নিয়ে ওনার সজ্ঞে কথা বলে সত্যতা যাচাই করুন । এটা বিশ্ব মুসলিমের প্রানের দাবি ।
    Total Reply(0) Reply
  • Mdkhokon Mia ১০ ডিসেম্বর, ২০২২, ৭:৩৭ এএম says : 0
    Boss good absolutely wonderful Have a wonderful time best of luck joy Bangla congratulated
    Total Reply(0) Reply
  • শাকিল ১০ ডিসেম্বর, ২০২২, ৭:৩৭ এএম says : 0
    সংসদ নির্বাচনের আগে কোনোমতে রাজপথ ছাড়বেন না । অবৈধ ও স্বৈরাচারী আওয়ামী লীগ সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন । ধৈর্য ও সাহসিকতার সহিত এগিয়ে যান, জয় আপনাদের সুনিশ্চিত । দেশে বর্তমানে প্রতিটি নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের উর্দ্ধগতির কারণে মানুষ দিশেহারা। বর্তমানে আওয়ামী লীগ সমর্থিত প্রায় ৭০% লোকজন এই সরকারের পতন চায়।
    Total Reply(0) Reply
  • জীবন মানে যুদ্ধ ১০ ডিসেম্বর, ২০২২, ৭:৩৭ এএম says : 0
    বিদেশের এত খবর আপনারা রাখেন, খুব ভালো কথা। বর্তমান সরকারের কাছে কি কোন সময় প্রশ্ন করেছেন যে, তারা আর কি কি চায়?
    Total Reply(0) Reply
  • Mithun Samodder ১০ ডিসেম্বর, ২০২২, ৭:৩৮ এএম says : 0
    আমেরিকা ছেড়ে এবার চীন !!
    Total Reply(0) Reply
  • M Ahmad ১০ ডিসেম্বর, ২০২২, ৭:৩৮ এএম says : 0
    আম্রিকা গভীর পর্যবেক্ষণ করতেয়াছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ