Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর গাইতে পারবেন না গান! বিরল স্নায়ুরোগে আক্রান্ত ‘টাইটানিক’ খ্যাত সেলিন ডিয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ৪:৫৮ পিএম

অসুস্থ সেলিন ডিয়ন। বিরল স্নায়ুরোগে আক্রান্ত প্রখ্যাত সংগীতশিল্পী। নিজেই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন এই রোগের কথা। বাতিল করেছেন নিজের যাবতীয় লাইভ শো ও কনসার্ট।

‘মাই হার্ট উইল গো অন…’ — ‘টাইটানিক’ ছবির এই গান গেয়েই সারা বিশ্বে জনপ্রিয়তা পান সেলিন ডিয়ন। প্রায় আড়াইশোটি আন্তর্জাতিক পুরস্কার রয়েছে তার ঝুলিতে। যার মধ্যে উল্লেখযোগ্য পাঁচটি গ্রামি। সোশ্যাল মিডিয়ায় ভিডিও আপলোড করে সেলিন জানান, ‘স্টিফ পার্সন সিনড্রোম’ নামের রোগ বিরল স্নায়ুরোগে আক্রান্ত তিনি। বহুদিন ধরেই এই রোগের সঙ্গে লড়ছেন বলে জানান সেলিন। কী করবেন বুঝে উঠতে পারছিলেন না। তাই এতদিন বাদে অনুরাগীদের জানাচ্ছেন।

সেলিন জানান, তার রোগ এতটাই বিরল যে দশ লক্ষ মানুষের মধ্যে একজনের হয়। এর জেরে আপাতত তাকে গান কিছুদিন বন্ধ রাখতে হবে। তাই নিজের আসন্ন কনসার্ট এবং অনুষ্ঠান বাতিল করছেন। প্রিয় শিল্পীর এমন অসুস্থতার খবর পেয়েই চিন্তিত হয়ে পড়েন তার অনুরাগীরা। তাদের আশ্বস্ত করে ৫৪ বছরের তারকা জানান, তার চিকিৎসকরা অত্যন্ত দক্ষ। তাদের পরামর্শ মেনেই চলছেন। পাশে সন্তানরাও রয়েছে।

কিন্তু কী এই স্টিফ পার্সন সিনড্রোম? নেটদুনিয়া মারফত পাওয়া তথ্য অনুযায়ী, এটি একটি অটো ইমিউন ডিজিজ। যা স্নায়ুকে প্রভাবিত করে। ফলে পেশিতে টান পড়ে। তার উপরে নিয়ন্ত্রণ থাকে না। যে কোনও বয়সে এই সমস্যা হতে পারে। আর তার প্রভাব কয়েক মাস বা কয়েক বছর বাদে টের পাওয়া যেতে পারে। স্টিফ পার্সন সিনড্রোম-এর কোনও নির্দিষ্ট ওষুধ নেই। তবে চিকিৎসকের পরামর্শ মেনে চলতে তা নিয়ন্ত্রণে রাখা যায়। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ