Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

উরুগুয়েকে চেপে ধরার সুযোগ ঘানার

স্পোর্টস রিপোর্টার: | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

কাতার বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপের আারেক ম্যাচে আজ মাঠে নামছে উরুগুয়ে ও ঘানা। আল ওয়াকরার আল জানব স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। জিতলেই পর্তুগালের সঙ্গে তারাও নক আউট পর্ব খেলার সুযোগ পাবে- এমন সমীকরণ মাথায় রেখেই গ্রুপের শেষ ম্যাচে লুইস সুয়ারেজদের মুখোমুখি হচ্ছে আফ্রিকান দেশটি। গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোল’তে খেলার যোগ্যতা পেতে এ ম্যাচে উরুগুয়েকে চেপে ধরার সুযোগ রয়েছে ঘানার। দুই ম্যাচ শেষে ৩ পয়েন্ট পেয়ে ঘানা টেবিলের দ্বিতীয় স্থানে থাকলেও ১ পয়েন্ট নিয়ে তলানিতে আছে উরুগুয়ে।
সর্বশেষ ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে ও ঘানার দুর্দান্ত এক লড়াই দেখেছিল ফুটবলবিশ^। ১২০ মিনিটের ওই ম্যাচ ১-১ গোলে সমতায় থাকার পর পেনাল্টি শুট আউটে ঘানাকে হারিয়ে শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করেছিল দক্ষিণ আমেরিকান দলটি। কিন্ত খেলার একেবারে শেষ সেকেন্ডে লাল কার্ড পেয়ে লুইস সুয়ারেজ ম্যাচটিতে বিতর্কিত করে তুলেছিলেন। ওই ঘটনায় পাওয়া পেনাল্টি থেকেই আসামোয়া গায়ান গোল করতে ব্যর্থ হলে ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত ম্যাচ জিতে ১৯৭০ সালের পর প্রথমবারের মত বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সুযোগ পেয়েছিল উরুগুয়ে। সে কারণে উরুগুয়ের বিপক্ষে প্রতিশোধ নেয়ারও একটি সুযোগ এসেছে ঘানার সামনে। ম্যাচে জয় পেয়ে উরুগুয়েকে ২০২২ বিশ্বকাপ থেকে বিদায় করে দেয়ার সুযোগটি নিশ্চয়ই হেলায় হারাবে না আফ্রিকার দলটি।
এখন পর্যন্ত দুই ম্যাচে একটি করে জয় ও হারে পয়েন্ট টেবিলে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে ঘানা। প্রথম ম্যাচে তারা পর্তুগালের বিপক্ষে ৩-২ গোলে হারলেও পরের ম্যাচে একই ব্যবধানে হারায় দক্ষিণ কোরিয়াকে। আজ জিতলেই ওটো আদোর দলের নক আউট পর্ব নিশ্চিত হবে। তবে ড্র করলে অপেক্ষায় থাকতে হবে। যদি পর্তুগালকে হারিয়ে দেয় দক্ষিণ কোরিয়া তবে শেষ ষোল’র জন্য গ্রুপের দ্বিতীয় দল নির্ধারণে হবে গোল পার্থক্যের উপর।
ঘানা তাদের দায়িত্ব সম্পর্কে জানে। ২০১০ সালে কোয়ার্টার ফাইনালে খেলার পর এই প্রথম তাদের সামনে নক আউট পর্বে খেলার সুযোগ এসেছে। ২০১৪ সালে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলারই টিকিট পায়নি ঘানা। তবে এবার যেন তারা শেষ ষোল’তে খেলতে প্রতিজ্ঞাবদ্ধ। অন্তত গ্রুপের শেষ দুই ম্যাচে তাদের খেলা দেখেই এর প্রমাণ মিলে। পর্তুগাল ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দারুণ খেলেছে দলটি। উরুগুয়ে ম্যাচের আগে ঘানা দলে কোন ইনজুরির খবর নেই। তাই আগের ম্যাচের জয়ী দলটির উপরই ভরসা রাখতে চাইছেন আদো। মোহাম্মদ কুদুস দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জোড়া গোল করেছিলেন। ইতোমধ্যেই টুর্নামেন্টে তার পারফরমেন্সে বার্সেলোনা ও লিভারপুলের মত দল বেশ সন্তুষ্টি প্রকাশ করেছে বলে গুঞ্জন রয়েছে। ঘানার আক্রমণভাগে আরো একবার ইনাকি উইলিয়ামস নেতৃত্ব দিতে যাচ্ছেন। তার সঙ্গে থাকবেন জর্ডান আইয়ু ও আন্দ্রে আইয়ু। মধ্যমাঠে সালিস আব্দুল সামেদের সঙ্গে যোগ দিচ্ছেন থমাস পার্টি।
অন্যদিকে এবারের বিশ্বকাপে উরুগুয়ে কোনদিক থেকেই নিজেদের প্রমাণ করতে পারেনি। প্রথম ম্যাচে এশিয়ান জায়ান্ট দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র কারর পর দ্বিতীয় ম্যাচে পর্তুগালের কাছে ২-০ ব্যবধানে হেরে এখন বিদায়ের ক্ষণ গুনছে। আজ ঘানার সঙ্গে ড্র করলেও দিয়েগো আলোনসোর দলের বিদায় নিশ্চিত হবে। ৩ পয়েন্ট পেলে আরেক ম্যাচে দক্ষিণ কোরিয়া যদি পর্তুগালকে না হারায় তবে উরুগুয়ের সামনে ক্ষীণ একটি সম্ভাবনা থাকবে। ১৯৩০ ও ১৯৫০ সালে বিশ^কাপ জয়ী উরুগুয়ে এর আগের তিনটি বিশ^কাপে যোগ্যতর দল হিসেবেই নক আউট পর্বে খেলেছে। ২০১০ সালে চতুর্থ স্থান পাওয়া দলটি পরের আসরে শেষ ষোল ও রাশিয়া বিশ^কাপে কোয়ার্টার ফাইনালে খেলেছে। এ ছাড়া ২০০২ সালের পর থেকে দক্ষিণ আমেরিকান এই দলটি গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়নি।
তাদের দুই তারকা সুয়ারেজ ও এডিনসন কাভানিকে নিয়ে কাতারে মোটেই খুশী হতে পারেনি উরুগুয়ে। এই দুজনকে ঘানার বিপক্ষে শেষ ম্যাচে একসঙ্গে বদলী বেঞ্চে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। ডারউইন নুনেজের সঙ্গে আক্রমণভাগে থাকতে পারেন ম্যাক্সি গোমেজ। ফেডেরিকো ভালভার্দে, রডরিগো বেনটানকার ও হোসে জিমিনেজ তাদের পজিশন ধরে রাখবেন বলেই আশা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবশ্বিকাপ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ