Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার সলোমন দ্বীপপুঞ্জে ৭ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১০:৩৬ এএম

এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ওশেনিয়া মহাদেশের দ্বীপরাষ্ট্র সলোমন দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭। শক্তিশালী এ ভূমিকম্পের পর সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।
মঙ্গলবার ঘটে যাওয়া ভূমিকম্পটি অন্তত ২০ সেকেন্ড স্থায়ী ছিল বলে জানিয়েছেন একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের একজন সাংবাদিক।
ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে উপকূলের অন্তত ৩০০ কিলোমিটার এলাকায় সুনামি সতর্কতা জারি করে কর্তৃপক্ষ। তবে প্রাথমিক কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি।
ভূমিকম্পের পর কোনো কোনো এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আতঙ্কিত হয়ে লোকজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় বের হয়ে উঁচু স্থানে অবস্থান নিয়েছেন।
প্রাথমিক ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৩ উল্লেখ করলেও পরে তা কমিয়ে ৭ মাত্রার বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।
এর আগে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে ভূমিকম্পে অন্তত ১৬২ জনের মৃত্যু হয়েছে। সোমবার রিখটার স্কেলে ৫ দশমিক ৬ মাত্রার ওই ভূমিকম্পে আরও কয়েকশ মানুষ আহত হয়েছেন। এছাড়া এই প্রদেশের শত শত বাড়িঘর ভেঙে পড়েছে।
ভূমিকম্পটির আঘাতের কেন্দ্র ছিল ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভায় পশ্চিমাঞ্চলীয় শহর চিয়ানজুর। সূত্র: এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সলোমন দ্বীপপুঞ্জ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ