Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সাতক্ষীরার দুই ইউনিয়নের ভোটার তালিকা স্থগিত জেলা পরিষদ নির্বাচনের সুযোগ নেই- আবেদনকারীর আইনজীবীরা

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জেলা পরিষদ নির্বাচনে সাতক্ষীরার দুই ইউনিয়নের ভোটার তালিকা দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুলসহ এ স্থগিতাদেশ দেন। ফলে এখন সাতক্ষীরায় জেলা পরিষদ নির্বাচনের সুযোগ নেই বলে জানিয়েছেন আবেদনকারীর আইনজীবীরা।
গত ২৮ ডিসেম্বরের জেলা পরিষদের নির্বাচনের জন্য নির্বাচন কমিশন ২০ নভেম্বর ভোটার তালিকা প্রকাশ করে। এ তালিকায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালী ও রমজাননগর ইউনিয়ন পরিষদের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা হয়নি। তাদের পরিবর্তে ওই দুটি ইউনিয়নের পুরানো সদস্যদের ভোটার করা হয়েছে। এ কারণে গত ১১ ডিসেম্বর এই দুটি ইউনিয়নের ২০ জন প্রতিনিধির পক্ষে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়।
রিটের প্রথমিক শুনানি নিয়ে আদালত ওই দুই ইউনিয়নের ভোটার তালিকার কার্যকারিতা দুই মাসের জন্য স্থগিত করেন। একইসঙ্গে ওই দুই ইউনিয়নের সাবেক চেয়ারম্যানও সদস্যদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের স্থানীয় সরকার সচিব, নির্বাচন কমিশন, সাতক্ষীরা জেলা নির্বাচন কর্মকর্তা ও শ্যামনগর উপজেলা কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। পরে মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, আদালত সাতক্ষীরা জেলার এই দুটি ইউনিয়নের ভোটার তালিকা দুই মাসের জন্য স্থগিত করেছেন। এ আদেশের ফলে এখন সাতক্ষীরায় জেলা পরিষদ নির্বাচনের আর কোনো সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাতক্ষীরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ