Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

৬ বছর পর প্রথম স্তরে মেট্রো

দ্বিতীয় স্তরে নেমে গেল চট্টগ্রাম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

জয়ের মঞ্চ ছিল প্রস্তুত। আনুষ্ঠানিকতা সারতে বেশি সময় নিল না ঢাকা মেট্রো। বরিশাল বিভাগের বিপক্ষে অনায়াসে জিতে দ্বিতীয় স্তরের পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রাখল তারা। পাশাপাশি দলটি উঠে গেল জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) প্রথম স্তরে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বরিশালের বিপক্ষে ৭ উইকেটে জিতেছে মেট্রো। ম্যাচের শেষ দিন বাকি থাকা ৩৬ রান ১০.২ ওভারে করে ফেলেছে সাদমানের ইসলামের দল।
দ্বিতীয় স্তরের শীর্ষে থেকেই শেষ রাউন্ডের ম্যাচ খেলতে নেমেছিল মেট্রো। প্রথম ইনিংসে ২১১ রানে অলআউট হয় বরিশাল। জবাবে ২২২ রান করে ১১ রানের লিড নেয় মেট্রো। দ্বিতীয়ভাগে বরিশালকে ২০০ রানে গুটিয়ে লক্ষ্যমাত্রা নিজেদের নিয়ন্ত্রণেই রাখে মেট্রো। তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ১৫৪ রান করে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় মেট্রো। এদিন আনুষ্ঠানিকতা সারতে বেশি সময় নেয়নি তারা। শামসুর রহমান ৩৭ ও আইচ মোল্লা ২৬ রান করে অপরাজিত থাকেন।
এদিকে, প্রথম পাঁচ রাউন্ডে জয় নেই একটিতেও। অবনমন নিশ্চিত হয়ে যায় আগেই। সব হারানোর পর এবারের জাতীয় লিগের শেষ রাউন্ডে এসে নিজেদের প্রথম জয়ের দেখা পেল চট্টগ্রাম বিভাগ। হাসান মুরাদের ঘূর্ণিতে রোমাঞ্চকর ম্যাচে ঢাকা বিভাগকে হারাল ইরফান শুক্কুরের দল। বিকেএসপির ৩ নম্বর মাঠে শেষ দিনের রোমাঞ্চে চট্টগ্রামের জয় ২৭ রানে। ৫ উইকেট হাতে নিয়ে এদিন জয়ের জন্য ঢাকার প্রয়োজন ছিল ৮৭ রান। কিন্তু দিনের প্রথম সেশনে আর ৫৯ রান করতেই তাদের ইনিংসে গুটিয়ে দেয় চট্টগ্রাম।
২৫৫ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ঢাকা করতে পারে ২২৭ রান। প্রথম ইনিংসে চট্টগ্রামের সংগ্রহ ছিল ২০৩ রান। জবাবে ঢাকা ১৯৮ রানে অলআউট হলে চট্টগ্রাম পায় ৫ রানের লিড। দ্বিতীয়বার ব্যাট করে ২৪৯ রানে থামে চট্টগ্রামের ইনিংস। তাদের এই জয়ের কারিগর মুরাদ প্রথম ইনিংসে ৩ উইকেটের পর এবার নিলেন ৮৯ রানে নেন ৬টি। প্রথম শ্রেণিতে ১৮ ম্যাচের ক্যারিয়ারে এটি তার নবম পাঁচ উইকেট। এবারের লিগে পেলেন চতুর্থবার। সবমিলিয়ে ৬ ম্যাচে ২১ বছর বয়সী বাঁহাতি স্পিনারের শিকার ২৮ উইকেট।
প্রায় ছয় বছর পর প্রথম স্তরে খেলবে মেট্রো। ২০১৫-১৬ মৌসুম থেকে দুই স্তরে ভাগ করে চলছে জাতীয় লিগের খেলা। প্রথম দুই মৌসুমে প্রথম স্তরে ছিল মেট্রো। এরপর দ্বিতীয় স্তরে নেমে যায় তারা। এবার ছয় ম্যাচে ৪ জয়ে ৩৪ পয়েন্ট পেয়ে প্রথম স্তরে উন্নীত হয়েছে মেট্রো। আর শেষটা জয়ে রাঙালেও আগামী আসরে আবারও দ্বিতীয় স্তরে খেলতে হবে ছয় ম্যাচে এক জয়ে ১২ পয়েন্ট পাওয়া চট্টগ্রামকে। ২০১৫-১৬ সালের মৌসুম থেকে দুই স্তরে ভাগ করে খেলা হচ্ছে জাতীয় লিগে। এবারের মৌসুমেই প্রথমবার প্রথম স্তরে খেলেছে তারা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ