Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী গোলাম মোস্তফা খান আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ৯:০৬ এএম

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নৃত্যশিল্পী, নৃত্য প্রশিক্ষক নৃত্যশিল্পী গোলাম মোস্তফা খান মারা গেছেন। রোববার দিবাগত রাত ৮টা ১৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী ও তিন মেয়ে রেখে গেছেন। গোলাম মোস্তফা বেণুকা ললিতকলা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ছিলেন।

গোলাম মোস্তফা খানের মৃত্যুর খবর জানিয়ে বেণুকা ললিতকলা কেন্দ্রের যুগ্ন সম্পাদক গোলাম ফারুক বলেন, “নিউমোনিয়া এবং শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন গোলাম মোস্তফা খান। গত ২৮ অক্টোবর তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছিল।”

দাফনের ব্যাপারে তিনি বলেন, “উনার মেয়ে আমেরিকায় থাকেন। সে আসার চেষ্টা করছে। সোমবার পরিবারের সাথে আলাপ করে দাফনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।”

গোলাম মোস্তফা ১৯৭০-এর দশকে বাংলাদেশের অন্যতম নৃত্যশিল্পী ছিলেন। তার নির্দেশিত নৃত্যনাট্যসমূহের মধ্যে ‘বেণুকার সুর’, ‘তিন সুরে গাঁথা’ এবং ‘রক্তলাল অহংকার’ অন্যতম। ১৯৮০ সালে তিনি ‘বেণুকা ললিতকলা কেন্দ্র’ নৃত্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

গোলাম মোস্তফা খান ২০২০ সালে একুশে পদক, ২০১৬ সালে শিল্পকলা একাডেমির পদক পেয়েছেন। এ ছাড়া নৃত্যে বিশেষ অবদান রাখার জন্য তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন। তার অনেক শিষ্য নৃত্যে দেশ–বিদেশে প্রতিষ্ঠা পেয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ