Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চার মাসে রাজস্ব প্রবৃদ্ধি ১৮ শতাংশ

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৬-১৭ অর্থবছরের প্রথম চার মাস শেষে রাজস্ব আদায়ে বড় অংকের রাজস্ব ঘাটতির মুখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থবছরের প্রথম চার মাসে রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে ১৪ হাজার ৫৯৩ কোটি ৯৪ লাখ টাকা। তবে আশার কথা হচ্ছে, গত ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় চলতি বছরে প্রবৃদ্ধি হয়েছে ১৭ দশমিক ৯৪ শতাংশ। এনবিআর সূত্রে জানা গেছে।
 অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত সময়ে মোট ৬৯ হাজার ৫৩৭ কোটি ৪৪ লাখ টাকা রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে মাত্র ৫৪ হাজার ৯৪৩ কোটি টাকা। যেখানে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (তিন মাসে) আয়কর, মূল্য সংযোজন কর (মূসক) ও শুল্ক খাতেও লক্ষ্যমাত্রার অতিরিক্ত রাজস্ব আদায় হয়েছে। প্রথম তিন মাসে মোট ৩৭ হাজার ৭০০ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছিল ৪২ হাজার কোটি টাকার বেশি।
কিন্তু চতুর্থ মাসে এসে আয়কর, আমদানি-রপ্তানি শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) তিনটি খাতেই লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের তথ্যানুসারে, চলতি অর্থবছরের অক্টোবর পর্যন্ত (চার মাস) সময়ে আমদানি ও রপ্তানি শুল্কবাবদ ২০ হাজার ৯২৮ কোটি ৯ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। যেখানে চার মাস শেষে এ খাত থেকে মাত্র ১৫ হাজার ৫৩৪ কোটি ৮৬ লাখ টাকার শুল্ক আদায় করতে পেরেছে এনবিআর। এ খাতে লক্ষ্যমাত্রার চেয়ে ৫ হাজার ৩৯৩ কোটি ২৩ লাখ টাকা কম আদায় হয়েছে।
জুলাই থেকে অক্টোবর পর্যন্ত মূসক বাবদ ২৭ হাজার ২৫ কোটি ৩৫ লাখ টাকা আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে মাত্র ২৪ হাজার ৮৫৩ কোটি ৭২ লাখ টাকা। এ খাতে ২ হাজার ১৭১ কোটি ৬৩ লাখ টাকা কম আদায় হয়েছে। রাজস্ব ঘাটতি হয়েছে আয়কর খাতেও। এ খাতে ঘাটতির পরিমাণ প্রায় ৭ হাজার ২৯ কোটি ৮ লাখ টাকা। অক্টোবর পর্যন্ত ২১ হাজার ৫৮৪ কোটি টাকা আয়কর আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে মাত্র ১৪ হাজার ৫৫৪ কোটি ৯২ লাখ টাকা আদায় করতে পেরেছে এনবিআর।
২০১৫-১৬ অর্থবছরে প্রথম চার মাসে রাজস্ব আদায়েও ঘাটতি হয়েছিল ৩ হাজার ৩৩৮ কোটি ২৫ লাখ টাকা। ওই অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত সময়ে ৫৩ হাজার ৩১২ কোটি ৯৩ লাখ টাকা রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছিল ৪৯ হাজার ৯৭৪ কোটি ৬৮ লাখ টাকা।
এ বিষয়ে এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, এনবিআর সম্প্রতি সময়ে করদাতাদের আগ্রহ তৈরিতে অব্যাহত রাজস্ব সংলাপ, আয়কর মেলা, আয়কর সপ্তাহসহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। তারপরও কাক্সিক্ষত লক্ষ্য পূরণ না হওয়াটা দুঃখজনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজস্ব

১৫ ডিসেম্বর, ২০২১
২৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ