Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী আরবে এবার রেসলিংয়ে নামবে তরুণীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ৩:১০ পিএম

সউদী আরবে এবার রেসলিংয়ে নামতে চলেছে তরুণীরা। সমালোচনা উপেক্ষা করেই এই সিদ্ধান্ত নিয়েছে সউদী আরব সরকার। যা মধ্য প্রাচ্যে নারী স্বাধীনতায় এক যুগন্তকারী পদক্ষেপ বলেই মানছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই আরব দেশগুলিতে নারী স্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই জায়গায় গত কয়েক বছর ধরে উলটো রাস্তায় হাঁটতে শুরু করেছে সউদীর যুবরাজ মোহাম্মদ বিন সলমন। প্রথম মেয়েদের নিয়ন্ত্রিত ভোটাধিকার দিয়েছিলেন তিনি। এছাড়াও দেয়া হয়েছে গাড়ি চালানোর অনুমতিও। চলতি বছরের সেপ্টেম্বরই ইন্ডিয়ান আইডলের ধাঁচে সউদী আইডল করার কথা ঘোষণা করেছে মধ্য প্রাচ্যের এই দেশে। সেখানেও মহিলাদের অবাধ এন্ট্রি দেয়ার অনুমতি দিয়েছে সউদী প্রশাসন।

আরব দেশের এমন পদক্ষেপকে কিন্তু মোটেই ভালভাবে নিচ্ছেন না রক্ষণশীলরা। সউদী সরকারের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন তারা। সোশাল মিডিয়ায় এই নিয়ে ক্ষোভ উগড়ে দিতে দেখা গিয়েছে তাদের। কেউ লিখেছেন, রিয়াদ তো নরক হয়ে যাবে। কারোর কথায়, নতুন সউদীর বাতাসে শুধুই বিষাক্ত নিঃশ্বাস। তবে নেটিজেনদের একটা বড় অংশই এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন।

সউদী প্রশাসন অবশ্য জানিয়েছে, নারী স্বাধীনতার পাশাপাশি পর্যটকদের কথা ভেবেও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে খনিজ তেলের উৎপাদন কিছুটা কমিয়েছে মধ্য প্রাচ্যের এই দেশ। তার বদলে অর্থনীতি সচল রাখতে জোর দিয়েছে পর্যটনের উপরে। সউদী প্রশাসনের কর্তা-ব্যক্তিদের দাবি, আরব সংস্কৃতির টানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ এদেশে আসেন। আরব তরুণীদের নৃত্যশৈলীর তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করেন বিদেশীরা। সেই জায়গায় মেয়েরা রিংয়ে নামলে নতুন করে সউদীর প্রতি আকর্ষণ বাড়বে পর্যটকদের। সূত্র: টিওআই, আরব নিউজ।



 

Show all comments
  • hassan ৭ নভেম্বর, ২০২২, ৪:২৪ পিএম says : 0
    জাহান্নাম অপেক্ষা করছে তোমাদের জন্য তোমাদের আল্লাহ রেসলিং কর|বে জাহান্নামে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেসলিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ