Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম নারীদের ডিভোর্সের অধিকারে স্বীকৃতি কেরালা হাই কোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ৫:০০ পিএম | আপডেট : ৫:০০ পিএম, ৬ নভেম্বর, ২০২২

একজন মুসলিম নারীর বিবাহ বিচ্ছেদ চাওয়ার অধিকার রয়েছে। এর সঙ্গে স্বামীর ইচ্ছা-অনিচ্ছার সম্পর্ক নেই। সম্প্রতি এমনটাই জানিয়েছিল ভারতের কেরালা হাই কোর্ট। সার্বিক ভাবে এই রায়কে স্বীকৃতি দিতে নারাজ ভারতের মুসলিম ল বোর্ড। বোর্ডের প্রতিনিধির বক্তব্য, নির্দিষ্ট মামলায় হাই কোর্টের বক্তব্যের সঙ্গে শরিয়ত আইনের বিরোধিতা নেই, কিন্তু এই বিষয়ে আইন প্রণয়নের প্রশ্ন উঠলে বাধা দেবে মুসিলম ল বোর্ড।

উল্লেখ্য, আদালতে মুসলিম বিবাহ আইনে ডিভোর্সের ডিক্রি পেয়ে গিয়েছিলেন এক মহিলা। কিন্তু তার স্বামী ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে দ্বারস্থ হন কেরালা হাই কোর্টের। তার বক্তব্য ছিল, একজন মুসলিম মহিলা ‘খুলা’-র (ইসলামে বর্ণিত পদ্ধতি যার মাধ্যমে একজন স্ত্রী তার স্বামীকে ডিভোর্স দিতে পারেন) মাধ্যমে বিবাহ বিচ্ছেদ চাওয়ার অধিকার রয়েছে ঠিকই। কিন্তু সেজন্য আগে তাকে স্বামীর কাছে তালাক চাইতে হবে। না পেলে তখনই তিনি আদালতে যেতে পারেন।

এই পিটিশনকে খারিজ করে দেয় হাই কোর্ট। আদালত মন্তব্য ছিল, শরিয়ত আইনে বিবাহ বিচ্ছেদ চাওয়ার অধিকার রয়েছে মহিলাদের। এর সঙ্গে স্বামীর ইচ্ছার কোনও সম্পর্ক নেই। তিনি ডিভোর্সে সম্মত না থাকলেও একজন মুসলিম মহিলা বিচ্ছেদ চাইতেই পারেন। রোববার এই প্রসঙ্গে নিজেদের মতামত জানাল অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ড।

এআইএমপিএলবি-র (AIMPLB) সম্পাদক মৌলনা খালিদ সইফুল্লা রেহমানি বলেন, “নির্দিষ্ট মামলায় শরিয়ত আইন লঙ্ঘন হয়নি। কিন্তু এই সংক্রান্ত আইন প্রণয়নের চেষ্টা হলে মেনে নেবে না ভারতের শরিয়ত আইন বোর্ড।” রেহমানি আরও জানান, ইসলামে চার রকম ডিভোর্সের উল্লেখ রয়েছে। একটি হল তিন তালাক। যা স্বামীর অধিকার। দ্বিতীয়টি ‘খুলা’, যার মাধ্যমে একজন স্ত্রী তার স্বামীকে ডিভোর্স দিতে পারেন। তবে এই বিষয়ে স্বামীকে জানানোর পরেই ‘খুলা’র অনুমতি দেয় শরিয়ত আইন। তৃতীয় বিবাহ বিচ্ছেদ পদ্ধতি হল ‘তালাক-এ-তাফিজ’। স্বামী যদি স্ত্রীর সঙ্গে অমানবিক ব্যবহার করে, শারীরিক ও মানসিক নির্যাতন করে, সেক্ষেত্রে স্বামীকে অবগত না করেই তালাক দিতে পারেন স্ত্রী। চতুর্থ ও শেষ পদ্ধতি কাজি বা আদালতের মাধ্যমে বিচ্ছেদ।

সপ্তাহের শুরুতে হাই কোর্ট জানিয়েছিল, মুসলিম মহিলাদের বিবাহ বিচ্ছেদ চাওয়ার আবশ্যিক অধিকার রয়েছে। পবিত্র কোরানই এই অধিকার দিচ্ছে। এর জন্য স্বামীর সম্মতি বা অনুমতির কোনও প্রয়োজন নেই। তবে আদালত জানিয়েছে ‘খুলা’র ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে তা মানতে হবে। সেগুলি হল ১) স্ত্রীকে আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দিতে হবে বিয়ের সমাপ্তির কথা। ২) পণ অর্থাৎ বিয়েতে পাওয়া যৌতুক ফিরিয়ে দেওয়ার প্রস্তাব রাখতে হবে। ৩) খুলার ঘোষণার আগে বিয়ে টিকিয়ে রাখতে দাম্পত্য সমস্যা মেটানোর যথেষ্ট চেষ্টা করা হয়েছে। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেরালা হাই কোর্টের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ