Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গেজেটের পর ফল প্রকাশের তারিখ

এইচএসসি-আলিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মহামারী করোনাভাইরাসের কারণে প্রায় ১০ মাসের বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর মধ্যে কোন পাবলিক পরীক্ষা গ্রহণ করতে পারেনি সরকার। গতবছরের এপ্রিলে পূর্বনির্ধারিত এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই অটোপাস দেয়া হচ্ছে। এজন্য এইচএসসি, আলিম ও সমমানের ফল প্রকাশ করতে আইন সংশোধনের বিলও জাতীয় সংসদে পাস হয়েছে। এখন গেজেটের জন্য অপেক্ষা করছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো। আইন সংশোধনের গেজেট প্রকাশ হওয়ার পরই এই পরীক্ষার ফল প্রকাশের তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম। তিনি জানান, আইন সংশোধনের গেজেট প্রকাশ হওয়ার পর আমরা ফল প্রকাশের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় যেদিন অনুমোদন করবে, সেদিনই ফল প্রকাশ করা হবে। করোনাভাইরাস মহামারীর মধ্যে জেএসসি-জেডিসি এবং এসএসসি ও সমমানের ফলাফলের ভিত্তিতে এবারের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করতে সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে বলে জানান ঢাকা বোর্ডের এই পরীক্ষা নিয়ন্ত্রক। একজন কর্মকর্তা জানান, এবার ফল প্রকাশের আনুষ্ঠানিকতা ভার্চুয়ালি হবে, শিক্ষামন্ত্রী দীপু মনি তার বাসা থেকে সেই অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে থাকবেন কি না, এখনও তা চূড়ান্ত হয়নি। ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে।
আইনে পরীক্ষা নিয়ে ফল প্রকাশের বিধান থাকায় তা সংশোধন করে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের বিধান যুক্ত করা হয়েছে, রোববার জাতীয় সংসদের অনুমোদন পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি-আলিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ