Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাসিনার অধীনে কোন নির্বাচন হবে না: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ৬:৫৫ পিএম | আপডেট : ৬:৫৮ পিএম, ৫ নভেম্বর, ২০২২

শেখ হাসিনার অধীনে, বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না বলে হুশিয়ারি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিএনপি’র পরিস্কার কথা, হাসিনাকে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) সংসদ থেকে পদত্যাগ করতে হবে, সংসদ ভেঙে দিতে হবে, এবং নিরপেক্ষ, নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। সেই সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করবে। সেই কমিশনের অধীনে নির্বাচন হবে। শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন হবে না। এই সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না।

শনিবার (০৫ নভেম্বর) বিকালে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে বিভাগীয় গণসমাবেশে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের সময়ে চুরি আর ঘুষ ছাড়া আর কিছু নেই। ১০ টাকা কেজি চাল খাওয়াবে বলেছিল। কতো টাকায় চাল খাওচ্ছে। ঘরে ঘরে চাকরি দিবে বলেছিল। দিয়েছে? চাকরি দিয়েছে আওয়ামী লীগের ছেলেদের। প্রত্যেকের কাছ থেকে ২০ লাখ টাকা নিয়ে। বিনা পয়সায় সার দেবে বলেছিল। দিয়েছে? আমাদের সময়ের চেয়ে তিন গুণ দামে সার কিনতে হচ্ছে। আওয়ামী লীগ এখন বর্গীতে রূপ নিয়েছে। আওয়ামী লীগের চরিত্রে দুটি জিনিস আছে। একটি হল চুরি আর অন্যটি সন্ত্রাস। এই দুটি তারা করবেই।

তিনি বলেন, ভোট চুরি করে, নতুন নতুন বুদ্ধি করে ক্ষমতায় যাওয়ার চিন্তা করছে। আমরা পরিস্কার ভাষায় বলছি, হাসিনার অধীনে কোনো নির্বাচন হবে না। এই সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না। সংসদ বিলুপ্ত করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিতে হবে। সেই সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করবে।

মির্জা ফখরুল দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়ে বলেন, টেক ব্যাক বাংলাদেশ। রাজপথে ফায়সালা করে বাংলাদেশকে আমরা ফিরিয়ে আনব। কোনো দ্বিমত নয়, ঝগড়াঝাটি নয়, ঐক্যবদ্ধভাবে আমাদের ঝাপিয়ে পড়তে হবে। এই আন্দোলন সমগ্র জাতিকে রক্ষা করার জন্য। এটি বিএনপি’র কোনো আন্দোলন নয়।

বিএনপি মহাসচিব বলেন, দেশের মানুষ এখন এই সরকারের কবল থেকে মুক্তি চায়। আমাদের অবস্থান পরিষ্কার- বাংলাদেশকে ফিরিয়ে দিন, ফয়সালা হবে রাজপথে।

দেশে দুর্ভিক্ষ হতে পারে' প্রধানমন্ত্রীর এমন বক্তব্য প্রসঙ্গে বিএনপি নেতা বলেন, 'প্রধানমন্ত্রী এখন দুর্ভিক্ষের কথা বলছেন কেন? এমনকি কিছুদিন আগেও তারা (সরকার) সর্বত্র উন্নয়নের দাবি করেছেন। মানুষ আর এ ধরনের উন্নয়ন চায় না।'

দেশকে বাঁচাতে সব ধরনের বিভেদকে কবর দিয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'আমরা ক্ষমতায় গেলে জাতীয় সরকার গঠন করব। আমরা জনগণের কাছ থেকে বিচ্ছিন্ন নই, আমরা জনগণের সঙ্গে থাকি।

তিনি অভিযোগ করেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ 'দুঃশাসন ও অপকর্মের' মাধ্যমে একেরপর এক দেশের সব অর্জন ধ্বংস করেছে। হামলা ও মামলা দায়ের 'অবৈধ' সরকারের অস্ত্র বলে অভিযোগ করে এই মির্জা ফখরুল বলেন, 'প্রথমে হামলা, পরে মামলা।' দেশের অর্থনীতির করুণ চিত্র তুলে ধরে তিনি বলেন, 'কোটি কোটি টাকা মালয়েশিয়া, কানাডাসহ অন্যান্য দেশে পাচার করে দেশকে ঝুঁকিতে ফেলা হয়েছে।'

 



 

Show all comments
  • Huda ৫ নভেম্বর, ২০২২, ৭:৫৫ পিএম says : 0
    ১৯৯০ সালের আন্দোলন মনে রাখুন। ১৯৯১ সালের নিবাচন ফলের কথা হাই কমান্ডকে স্মরণ করতে হবে, তখন কয়জন নেতা কর্মী ছিল, বিএনপি’র রাজনীতির মূল শক্তি নীরব সমর্থন, নীরব সাধারণ সমর্থক গোষ্ঠীর সমর্থনের ভোটে জিতেছিল। বিএনপির বর্তমান সমর্থক, কর্মী আন্দোলন করে, এতটা বছর অনেকে ঘর পরিবার ছাড়া থাকতে হয়েছে। অনেকে লাখপতি থেকে রিক্সা চালক হয়েছে, মামলা খেয়েছেন, তবুও দল ছাড়ে নাই। সমঝোতার নামে ২০১৮ সালের মতো সরকার প্রবঞ্চনা করলে, সমর্থক কর্মীরা তা মানবে না। বিএনপি যেন সাধারণ সমর্থকের প্রেরণা দরে রাখে। সাধারণ সমর্থকের মনের গভিরে বিএনপি স্থান করে নিয়েছে, এমন সমর্থকও আছে যাদের বয়স ১৫এবং সর্ব্বোচ ৮০/৮৫ বছর, এরা নিজ থেকে বিএনপিকে ভালোবাসে,সব সমাবেশ দেখে বুজে নিতে হবে. হাজার কুটি টাকা- চুরি করে, বিদেশে পাচার করে, কেসিনো সম্রাটরা বাহিরে গুরে, খালেদা জিয়া মিথ্যে মামলায় সাজা হয়? খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, নেতাকর্মীদের মিথ্যে মামলা প্রত্যাহার ছাড়া, কোনো সমঝোতা প্রয়াজন নাই. উজ্জীবিত বিএনপি তৃণমূলের পরিষ্কার বার্তা তারা মাঠে থাকতে চান। দলের ভিতর দালালদেরকে দূরে রাখতে হবে, গণপরিবহন বন্ধ থাকলেও কোনো অসুবিধা নাই. নতুন পথ খুঁজে নিতে হবে, নতুন আশায়, আমার ভোট আমি দিবো, যাকে খুশি তাকে দিবো। নতুন দিনের প্রত্যাশায়। নিরপেক্ষ নির্বাচনই শেষ কথা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ