Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

টুইটারে গণহারে কর্মী ছাঁটাই শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১১:৩৬ এএম

গণহারে কর্মী ছাঁটাই শুরু করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। প্রতিষ্ঠানটির বেশ কয়েকজন কর্মী বলেছেন, তারা আর তাদের অফিশিয়াল ই-মেইলে ঢুকতে পারছেন না। টুইটারের নতুন মালিক ইলন মাস্ক প্রতিষ্ঠানটির ৮ হাজার কর্মী ছাঁটাই করে অর্ধেকে নামাতে চান। অভ্যন্তরীণ ই-মেইলের তথ্য অনুযায়ী, টুইটারকে আর্থিকভাবে লাভজনক করতে প্রতিষ্ঠানটির প্রধান কর্মী ছাঁটাইয়ের এ পথে হাঁটছেন।

টুইটারে কর্মী ছাঁটাইয়ের বিষয়ে শুক্রবার সংস্থাটিতে কর্মরতদের অবহিত করার কথা ছিল। তবে শুক্রবারই অনেক কর্মী অভিযোগ করেছেন, তারা নিজের অফিশিয়াল ইমেইলে প্রবেশ করতে পারছেন না। আর ছাঁটাইকে কেন্দ্র করে সবগুলো কার্যালয় সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে টুইটার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গত সপ্তাহে চুয়াল্লিশ বিলিয়ন ডলারের চুক্তিতে কোম্পানিটি কিনে নেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। ইতোমধ্যে তার টুইটারের প্রধান নির্বাহী হওয়া নিশ্চিত হয়েছে। এছাড়া টুইটার বোর্ডের ৯ সদস্য প্রতিষ্ঠানটি ছেড়ে গেছেন। এদের মধ্যে ছিলেন চেয়ারম্যান ব্রেট টেলর এবং প্রধান নির্বাহী পরাগ আগারওয়াল। প্রধান আর্থিক কর্মকর্তা নেড সেগালসহ অন্যান্য ঊর্ধ্বতন ব্যক্তিরাও টুইটার ছেড়ে দেওয়ার বিষয়ে পোস্ট করেছেন, বা এরইমধ্যে চলে গেছেন বলে জানা গেছে।

কোম্পানির প্রকৌশল, জনসংযোগ, প্রডাক্ট অ্যান্ড কনটেন্ট কিউরেশন বিভাগের কর্মীদের ওপরই ধাক্কাটা যাবে সবচেয়ে বেশি। বিবিসি লিখেছে, শুক্রবার টুইটারের আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসার আগেই অনেক কর্মী তাদের চাকরি হারানোর খবর অনলাইনে পোস্টও করেছেন। মাত্রই ছাঁটাই হওয়ার খবর পেয়েছেন জানিয়ে টুইটারের পাবলিক পলিসি বিভাগের কর্মকর্তা যশ আগারওয়াল এক টুইটে বলেছেন, এ কোম্পানিতে কাজ করার বিষয়টি ছিল তার জন্য গর্বের। আগরওয়াল #LoveWhereYouWorked হ্যাশট্যাগটি ব্যবহার করেছেন। তার মত আরও অনেকেই ওই হ্যাশট্যাগ ব্যবহার করে নিজেদের চাকরি যাওয়ার খবর দিয়েছেন।

টুইটার বলছে, যাদের চাকরিতে এটির প্রভাব পড়বে না, তাদেরকে অফিসিয়াল ইমেইলের মাধ্যমে জানানো হবে। আর যাদের চাকরি চলে যাবে, তাদের ব্যক্তিগত অ্যাকাউন্টের মাধ্যমে ‘পরবর্তী পদক্ষেপ’ সম্পর্কে জানানো হবে। এর আগে ধারণা করা হয়েছিল যে টুইটারের আট হাজার জনবলের প্রায় অর্ধেকই ছাঁটাই হওয়ার দ্বারপ্রান্তে। এই প্লাটফর্মটি মুনাফা আয় করতে এখনও হিমশিম খাচ্ছে। তাই এক্ষেত্রে বেতন-ভাতা কমানো একটি সমাধান বলে মনে করছে কোম্পানিটি। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মী ছাঁটা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ