Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইমরান খানকে হত্যার চেষ্টার নিন্দায় বিশ্ব নেতারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ৮:৪৪ এএম

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অনেক বিশ্বনেতা সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের হত্যা চেষ্টার নিন্দা করেছেন।

বৃহস্পতিবার তার টুইটার হ্যান্ডেলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো লিখেছেন, ‘ইমরান খান এবং তার সমর্থকদের ওপর হামলা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং আমি এ সহিংসতার তীব্র নিন্দা করি। রাজনীতিতে, কোনো গণতন্ত্রে বা আমাদের সমাজে এর কোনো স্থান নেই। আমি ইমরান এবং আহত সকলের দ্রুত আরোগ্য কামনা করছি’।

ব্রিটেনের প্রতিমন্ত্রী জ্যাক গোল্ডস্মিথ এ ঘটনার খবরকে আতঙ্কজনক আখ্যা দিয়ে বলেছেন, ইমরান খান শক্তিশালী এবং নিজের পায়ে ফিরে আসবেন।
তিনি যোগ করেছেন, ‘পাকিস্তানের যে বাহিনী বিশ্বাস করে যে তারা হত্যার মাধ্যমে সেই দেশে গণতন্ত্রকে স্তব্ধ করতে পারে তারা ভুল এবং ভুল বলে দেখা হবে’।

রয়টার্স ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচীর উদ্ধৃতি দিয়ে বলেছেন: ‘এটি একটি উন্নয়ন যা এইমাত্র ঘটেছে। আমরা ঘনিষ্ঠভাবে নজর রাখছি এবং আমরা চলমান উন্নয়নগুলো পর্যবেক্ষণ করতে থাকব’।

প্রখ্যাত ধর্মীয় পন্ডিত মুফতি মেনক এ খবরে শোক ও দুঃখ প্রকাশ করেছেন। ‘আমি তার সুস্থতা এবং দ্রুত আরোগ্য কামনা করি। সব ধরনের সহিংসতা সম্পূর্ণ ভুল এবং অগ্রহণযোগ্য, আমাদের পার্থক্য যাই হোক না কেন’ তিনি যোগ করেন।
নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই বলেছেন, কোনো রাজনৈতিক বিশ্বাস বা দলের নেতাদের ওপর হামলা সবসময়ই ভুল। ‘সহিংসতা কখনোই গ্রহণযোগ্য প্রতিবাদ নয়। ইমরান খানের পূর্ণ আরোগ্য কামনা করছি’।

ফেডারেল রাজধানী অভিমুখে দলের লং মার্চের ৭ম দিনে এ ঘটনা ঘটে। গণমাধ্যমের খবর অনুযায়ী, বন্দুকধারীকে গ্রেফতার করা হয়েছে এবং ইমরান শঙ্কামুক্ত।

পাঞ্জাব পুলিশের কাছে একটি ভিডিও বিবৃতিতে স্বীকার করেছেন যে, তিনি পিটিআই প্রধানকে গুলি করেছিলেন, কারণ তিনি জাতিকে ‘বিভ্রান্ত’ করছেন। ‘আমি তাকে জাতিকে বিভ্রান্ত করতে দেখতে পাচ্ছি। আমি শুধু ইমরান খানকে টার্গেট করতে চেয়েছিলাম অন্য কাউকে নয়’ তিনি বলেন।

সন্দেহভাজন ব্যক্তি আরো প্রকাশ করেছেন যে, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী লাহোর ত্যাগ করার এবং তার লং মার্চ শুরু করার পর থেকেই তিনি এটি করার ইচ্ছা পোষণ করেছিলেন। ‘কেউ আমার পেছনে নেই এবং আমি নিজেরাই এই [আক্রমণ] করেছি’ তিনি যোগ করেছেন।
তবে এ স্বীকারোক্তিমূলক জবানবন্দিকে ভুয়া বলে আখ্যায়িত করেছেন পিটিআই নেতারা।
পিটিআই প্রধান পায়ে একাধিক গুলিবিদ্ধ হওয়ার পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার পর নিরাপত্তা কর্মীরা প্রাঙ্গণ সুরক্ষিত করতে ছুটে যাওয়ায় বিশৃঙ্খল দৃশ্য দেখা গেছে।

প্রধানমন্ত্রী শাহবাজ শরীফসহ অনেকেই ঘটনার নিন্দা করেছেন। তিনি বলেন যে, ফেডারেল সরকার নিরাপত্তা এবং তদন্তের জন্য পাঞ্জাব সরকারকে প্রয়োজনীয় সমস্ত সহায়তা দেবে।

‘আমাদের দেশের রাজনীতিতে সহিংসতার কোনো স্থান থাকা উচিত নয়’ শাহবাজ আরো বলেন।
পাকিস্তান সেনাবাহিনীও ঘটনার নিন্দা করেছে। ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) এক বিবৃতিতে বলেছে, ‘গুজরানাবাদের কাছে লং মার্চ চলাকালে গুলি চালানোর ঘটনা অত্যন্ত নিন্দনীয়’। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ