Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা তিন দিন পুঁজিবাজারে উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১৪০ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে সপ্তাহের প্রথম দুই কার্যদিবস দরপতনের পর টানা তিনদিন পুঁজিবাজারে উত্থান হলো।
ডিএসইর তথ্যমতে, ডিএসইতে ৩৬৮টি প্রতিষ্ঠানের ২৩ কোটি ৬৭ লাখ ২৯ হাজার ৩৩৩টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫১২ কোটি ৪৪ লাখ ৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৬১ কোটি ৫৭ লাখ ৫৯ হাজার টাকা। এদিন লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ৮২টির, আর অপরিবর্তিত ছিল ২০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪১০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৫২ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিটিউক্যালসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিং শেয়ার। এরপরের অবস্থানে ছিল জেনেক্স ইনফোসেস, লুব-রেফবিডি, নাভানা ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, লাফার্জহোলসিম, বসুন্ধরা পেপার মিলস এবং ইউনিক হোটেলের শেয়ার।
অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১৪০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৯৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৯৩ লাখ ৩১ হাজার ৪২৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ১৩ লাখ ২২ হাজার ৫৭৫ টাকা। লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে ৫৩টির, আর অপরিবর্তিত রয়েছে ১১৭টি কোম্পানির শেয়ারের দাম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ