Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেড় ঘণ্টা পর ফের লেনদেন শুরু হয়েছে ডিএসইতে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:১৫ পিএম

দেড় ঘণ্টারও বেশি সময় বন্ধ থাকার পর অবশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (৩০ অক্টোবর) নির্ধারিত সময় সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু করতে পারেনি ডিএসই। ডিএসই’র ওয়েব সাইটে বলা হয়েছে, কারিগরি ত্রুটির কারণে স্বাভাবিক লেনদেন বন্ধ রয়েছে। পরে বেলা ১১টা ৮ মিনিটে লেনদেন শুরু হয়। আজ বেলা ২টার ৩০ মিনিট পর্যন্ত লেনদেন চলবে।
এক প্রশ্নের জবাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের এক কর্মকর্তা বলেন, হয়তো বাটন চাপতে ভুল হয়েছিল। সার্কিট ব্রেকারের বাটন চাপতে গিয়ে মার্কেটের বাটন চেপে দিয়েছে। টেকনিক্যাল লোকদের বদলি করার এই একটা প্রবলেম। যেটা পুঁজিবাজারে ঘটলো।
জানা গেছে, গত সপ্তাহে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে অনেকগুলো কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। এ কারণে কোম্পানিগুলোর শেয়ারের বাজারমূল্য সমন্বয় করতে গিয়ে জটিলতা দেখা দেয়। যার কারণে সংস্থাটি নির্ধারিত সময়ে লেনদেন শুরু করতে পারেনি।
এদিকে, শুক্র ও শনিবার দুদিন লেনদেন বন্ধ থাকার পরও সপ্তাহের প্রথম কার্যদিবসে এমন সমস্যা দেখা দেওয়ায় বিনিয়োগকারী ও ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউসের কর্মকর্তাদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে।
এর আগে গত সোমবারও কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন বিঘ্ন ঘটে। ওইদিন লেনদেন শুরুর এক ঘণ্টা ২৮ মিনিট পর সকাল ১০ টা ৫৮ মিনিটে লেনদেন বন্ধ হয়ে যায়। পরে ত্রুটি সারিয়ে মাত্র ২০ মিনিটের লেনদেন হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ