Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লং মার্চে গুলিতে আহত ইমরান খান হামলাকারীর ছবি প্রকাশ্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ৬:১৯ পিএম | আপডেট : ৬:৫৬ পিএম, ৩ নভেম্বর, ২০২২

লং মার্চ চলাকালে গুলিতে আহত হয়েছেন পাকিস্তান তাহরিকে ইনসাফ পার্টির (পিটিআই) চেয়ারম্যান সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। গুজরানওয়ালার আল্লাহওয়ালা চকে পিটিআই-এর অভ্যর্থনা শিবিরে গুলির ঘটনায় তিনি আহত হন।
এ ঘটনায় যে অভিযুক্ত আততায়ীর গুলি চালিয়েছে তার ছবিও প্রকাশ করা হয়েছে।
বলা হচ্ছে পিটিআই চেয়ারম্যান ইমরান খান এ ঘটনায় আহত হয়েছেন, একটি গুলি তার ডান পায়ে লেগেছে।
পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরীর বরাতে ডনের খবরে বলা হয়, হামলায় ইমরান খান ছাড়াও আরো দুইজন আহত হয়েছেন। তারা হলেন সিনেটর ফয়সাল জাভেদ এবং আহমেদ চাট্টা।
জানা গেছে, বৃহস্পতিবার বিকেলে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গুজরনওয়ালার আল্লাহওয়ালা চকে একটি কন্টেইনার থেকে ইমরান তার সমর্থকদের উদ্দেশে লং মার্চে যোগদানের আবেদন জানাচ্ছিলেন। এ সময় এক ব্যক্তি এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে।
হামলাকারীকে গ্রেফতার করা হয় ঘটনাস্থলেই। ইমরানের দল পাকিস্তান তাহরিকে ইনসাফের নেতা ফাওয়াদ চৌধরি জানিয়েছেন, আহত প্রাক্তন প্রধানমন্ত্রীকে চিকিৎসার জন্য লাহোরে আনা হচ্ছে।
পাকিস্তানে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠার দাবিতে গত শুক্রবার লাহোর থেকে ইসলামাবাদ লং মার্চ শুরু করেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। দলের সব নেতা, কর্মী ও সমর্থককে লাহোরের লির্বাটি চকে সমবেত হওয়ার ডাক দিয়েছিলেন ইমরান। সেখান থেকে তারা সকলে প্রায় ৪০০ কিলোমিটার হেঁটে ইসলামাবাদে যাচ্ছেন। সেই কর্মসূচির অংশ হিসাবেই ওয়াজিরাবাদের অদূরে গুজরানওয়ালায় দলীয় সমর্থকদের সমাবেশে যোগ দিয়েছিলেন ইমরান। সেখানেই গুলি চালানোর ঘটনা ঘটে। ইমরানের সহকারীসহ আরো কয়েক জন নেতা-কর্মী গুলিবিদ্ধ হয়েছেন।
প্রসঙ্গত, ইমরানের ওই পদযাত্রাকে নিষিদ্ধ ঘোষণার দাবি জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার সুপ্রিম কোর্টে গিয়েছিল। কিন্তু গত মাসে পাকিস্তানের শীর্ষ আদালত সেই দাবি খারিজ করে দেয়। পিটিআই নেতৃত্বের একাংশের মতে, ইমরানের উপর হামলার নেপথ্যে কোনও ‘রাজনৈতিক কারণ’ থাকতে পারে।
এর আগেও পাকিস্তানে একাধিক নেতা-নেত্রী জনসভায় হামলার শিকার হয়েছেন। সে দেশের প্রথম প্রধানমন্ত্রী লিকাকত আলি খান জনসভায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছিলেন। ২০০৭-এর ২৭ জানুয়ারি ১৫ বছর বয়সী এক আত্মঘাতী বোমারুর হামলায় নিহত হন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। আত্মঘাতী হামলা চালানো কিশোরের নাম বিলাল। রাওয়ালপিন্ডিতে এক নির্বাচনী জনসভা শেষ করে বেনজির যখন তার গাড়ির দিকে এগিয়ে যাচ্ছিলেন সেই সময় বিলাল তাঁকে গুলি করে এবং পরে আত্মঘাতী হামলা চালায়। তাহরিকে তালিবান পাকিস্তান (টিটিপি) ওই হামলার নির্দেশ দিয়েছিল বলে জানা যায়। সূত্র : জং, ডন অনলাইন।



 

Show all comments
  • হারাধন বিশ্বাস ৩ নভেম্বর, ২০২২, ৭:০৫ পিএম says : 0
    খুব গরহিত কাজ হয়ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছবি প্রকাশ্যে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ