Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাস্কের আমলে ভোল পালটে নতুন রূপে টুইটার, এবার বদল হোম পেজেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ৫:৪৪ পিএম

মাস্কের আমলে ধীরে ধীরে বদলে যাচ্ছে টুইটার। টেসলার কর্ণধার ইলন মাস্ক মাইক্রো ব্লগিং সাইটটি কিনে ফেলার পরই ছাঁটাই হয়েছেন একাধিক কর্মকর্তা। বদলানোর পথে ব্লু টিক বা ভেরিফায়েড অ্যাকাউন্ট পলিসিও। এবার বদল আসছে টুইটারের হোম পেজেও।

সংবাদ সংস্থা ভার্জের রিপোর্ট অনুযায়ী, এতদিন ইউজাররা টুইটার অ্যাকাউন্ট থেকে লগ আউট করলে টুইট, ট্রেন্ডিং বিষয়, খবর কোনও কিছুই দেখতে পেতেন না। হোম পেজে সাইন আপ করার অপশন দেখাত। তারপরই সেই বিষয়গুলি দেখা যেত। এবার বিষয়টি বদলে যাচ্ছে। লগ আউট করলেও টুইট, ট্রেন্ডিং বিষয়. খবর অর্থাৎ এক্সপ্লোর পেজ দেখা যাবে বলেই দাবি ওই রিপোর্টে।

বিপুল অর্থের বিনিময়ে টুইটার কিনে ফেলেছেন মাস্ক। ফলে এতদিন যারা টুইটারের শেয়ার হোল্ডার বা বিনিয়োগকারী ছিলেন তাদের নাম বাদ পড়েছে মালিকানার তালিকা থেকে। ফলে মনে করা হচ্ছে, এবার টুইটারের শেয়ার হোল্ডার হতে চলেছেন নতুন বিনিয়োগকারীরা। এই তালিকায় সর্বাগ্রে রয়েছে সউদীর রাজকুমার আলওয়ালিদ বিন তালাল। তিনি প্রায় ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করছেন। শেয়ারের মালিকানার নিরিখে মাস্কের পরেই রয়েছেন তিনি। তালিকায় রয়েছেন জ্যাক ডরসিও।

মিডিয়া রিপোর্ট বলছে, ভেরিফায়েড অ্যাকাউন্ট বা টুইটারে ব্লু টিক পেতে দিতে হবে টাকা। ব্লু টিক অ্যাকাউন্ট পেতে ও তা ব্যবহার করতে ইউজারদের মাসে ৪.৯৯ ডলার বা ৫২৮ টাকা গুনতে হবে মাসে। কোনও কোনও রিপোর্ট অবশ্য বলছে প্রায় ১৯.৯৯ ডলার বা ২১১৫ টাকা দিতে হতে পারে। এ নিয়েও বাড়ছে বিতর্ক।

৪৪ বিলিয়ন মার্কিন ডলারের বা ৪ হাজার ৪০০ কোটির বিনিময়ে মাইক্রো ব্লগিং সাইট টুইটার কিনে নিয়েছেন টেসলার মালিক ধনকুবের ইলন মাস্ক। আশঙ্কা ছিলই যে তিনি মালিক হলে চাকরি খোয়াবেন টুইটারের বহু কর্মী। সেই আশঙ্কাই সত্যি হতে চলেছে বলে মনে করছে নিউ ইয়র্ক টাইমস। তারা তাদের প্রতিবেদনে জানিয়েছে, পরিকাঠামোগত খরচ কমাতেই গণহারে কর্মী ছাঁটাই করবেন মাস্ক। ইতিমধ্যে সংস্থার ম্যানেজারদের ‘অপ্রয়োজনীয়’ কর্মীদের নামের তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছেন মাস্ক। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ