Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শস্য চুক্তি থেকে রাশিয়া সরে যাওয়ায় খাদ্যসঙ্কটের আশঙ্কায় বিশ্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনের সঙ্গে খাদ্যশস্য রপ্তানির চুক্তি রাশিয়া থেকে সরে আসায় বিশ্বে খাদ্যসঙ্কটের আশঙ্কা করছে জাতিসংঘসহ বিশ্বনেতৃবৃন্দ। এ সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য রোববার রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জাতিসংঘ ও তুরস্ক।

বিশ্বনেতৃবৃন্দ বলছেন, হঠাৎ করে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি এভাবে বন্ধ হয়ে গেলে আফ্রিকা ও এশিয়ায় ভয়াবহ খাদ্যসঙ্কট দেখা দেবে। ইইউর পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল রোববার এ সিদ্ধান্ত প্রত্যাহারের রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। এর আগে শনিবার কৃষ্ণসাগরে রুশ নৌবহরে ড্রোন হামলার ঘটনায় ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানির চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়া। বিশ্বের খাদ্যসঙ্কট নিরসনে গত ২২ জুলাই জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় প্রাথমিকভাবে তিন মাসের জন্য ওই চুক্তি স্বাক্ষর হয়েছিল। এর আওতায় নিজ দেশের কৃষ্ণসাগর উপকূলের বন্দর দিয়ে বিশ্বের অন্য অঞ্চলে খাদ্যশস্য রপ্তানির সুযোগ পায় ইউক্রেন। এখন এ চুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে যাওয়াকে বিশ্বে খাদ্যশস্য সরবরাহ নিশ্চিতের পথে বড় ধরনের একটি আঘাত হিসেবে দেখা হচ্ছে।

টুইটারে দেয়া পোস্টে বিষয়টি নিয়ে কথা বলেছেন জোসেপ বোরেল। তিনি বলেন, চুক্তিতে অংশগ্রহণ স্থগিতের রুশ সিদ্ধান্ত বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট মোকাবিলায় অতিপ্রয়োজনীয় খাদ্যশস্য ও সারের প্রধান রপ্তানিকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। রাশিয়ার দাবি, ইউক্রেনীয় সেনারা ড্রোনের সহযোগিতায় ক্রিমিয়ার বৃহত্তম শহর সেভাস্তোপোলে কৃষ্ণসাগরে অবস্থিত রুশ নৌবহরে হামলা চালিয়েছে। সূত্র : স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ