Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিপাইনে ঝড় ‘ন্যালগে’ মৃত্যু বেড়ে ৯৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১১:০৪ এএম

ফিলিপাইনে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ন্যালগের কারণে মৃত্যুর সংখ্যা বেড়ে ৯৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া টানা বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় নিমজ্জিত হয়ে আছে দেশের একাংশ। দেশটির প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র সোমবার বন্যায় নিমজ্জিত জেলাগুলি হেলিকপ্টারে করে পরিদর্শন করেছেন। সবথেকে বেশি খারাপ অবস্থা দক্ষিণাঞ্চলীয় বাংসামোরোতে। সেখানেই অর্ধেকের বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটির দুর্যোগ মোকাবেলা সংস্থা বলছে, মৃত্যুর কারণ ভূমিধস এবং বন্যা।

সিএনএন জানিয়েছে, এখনও ৬৩ জন নিখোঁজ রয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৬৯ জন। একটি বুলেটিনে বলা হয়েছে, বাংসামোরো অঞ্চলে ৫৩ জন মারা গেছে এবং ২২ জন এখনও নিখোঁজ রয়েছে। ভারী বৃষ্টিপাত এবং প্রবল বাতাসের কারণে ভেঙে গেছে অনেক বাড়িঘর। শুধুমাত্র অবকাঠামোগত ক্ষতিই হয়েছে ১৩ মিলিয়ন ডলার বা ৭৫৮ মিলিয়ন পেসো।
পাশাপাশি কৃষি খাতে ক্ষতি অনুমান করা হচ্ছে প্রায় ৫০০ মিলিয়ন পেসো। প্রেসিডেন্ট মার্কোস সোমবার রাজধানী ম্যানিলার কাছে ক্যাভিট প্রদেশের পানিতে ডুবে থাকা গ্রামগুলি পরিদর্শন করেন। এসময় তিনি ঝড়ে মৃতদের প্রতি শোক জানান। ন্যালগে ঝড় এখন ফিলিপাইন ছেড়ে চীনে দিকে যাচ্ছে। ফিলিপাইন বছরে গড়ে ২০টি টাইফুন দেখে। এছাড়া দেশটিতে প্রায়ই ভূমিধস এবং বন্যা হয়। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যালগে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ