Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে দুর্নীতিবিরোধী টাস্কফোর্স গঠন করতে বলেছে আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১২:৫৪ পিএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) পাকিস্তানকে কর বাড়াতে, বিদ্যুতের শুল্ক বাড়াতে এবং ব্যয় কমাতে বলেছে। পাশাপাশি তারা ইসলামাবাদের একটি দুর্নীতিবিরোধী টাস্ক ফোর্স গঠন করার কথা পুনর্ব্যক্ত করেছে।

বিশ্বব্যাপী অর্থঋণদাতা আইএমএফ তাদের চাহিদার একটি নতুন তালিকা হস্তান্তর করেছে এবং পাকিস্তানকে প্রায় ৬০ হাজার কোটি রুপি অতিরিক্ত কর আরোপ করতে বলেছে। শনিবার এক্সপ্রেস নিউজের টক শো, দ্য রিভিউ-তে বিস্তারিত উঠে এসেছে। আয়োজক, শাহবাজ রানা এবং কামরান ইউসুফ প্রকাশ করেছেন যে, সরকারী কর্তৃপক্ষ এখনও আইএমএফের দাবি মেনে নেয়নি কারণ মানুষ ইতিমধ্যেই আকাশছোঁয়া মুদ্রাস্ফীতির মুখোমুখি হচ্ছে এবং ক্ষমতাসীন জোট তার রাজনৈতিক পুঁজিকে আরও নষ্ট করে ফেলার ঝুঁকি নিতে পারে না, বিশেষ করে যখন সাবেক ক্ষমতাসীন দল ইসলামাবাদের দিকে অগ্রসর হচ্ছে।

রানা বলেছিলেন যে, সরকার আইএমএফের দাবি মেনে নেবে এমন সম্ভাবনা খুব কম ছিল কারণ জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে তারা ইতিমধ্যেই তার ভোটব্যাঙ্ক এবং জনপ্রিয়তার সবচেয়ে বেশি ক্ষতি করেছে এবং তাদের আরও হারানোর সামর্থ্য নেই। অন্যান্য বিষয়ের মধ্যে, তিনি বলেছিলেন যে, আইএমএফ পাকিস্তানকে দুর্নীতিবিরোধী টাস্ক ফোর্সকে অবহিত করার জন্যও অনুরোধ করেছে, যা সরকার এই বছরের জুনে সম্মত হয়েছিল।

চুক্তি অনুসারে, রানা বলেন, পাকিস্তান দুর্নীতিবিরোধী প্রাতিষ্ঠানিক কাঠামোর একটি ব্যাপক পর্যালোচনা প্রকাশ করবে, প্রধানত ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) ২০২৩ সালের জানুয়ারির মধ্যে একটি টাস্ক ফোর্স দ্বারা আন্তর্জাতিক অভিজ্ঞতা এবং নাগরিক সমাজ সংস্থাগুলির সাথে স্বাধীন বিশেষজ্ঞদের অংশগ্রহণে। তিনি স্মরণ করেন যে, টাস্ক ফোর্স যথাযথ কাঠামোগত সংস্কার পদক্ষেপের সুপারিশ করবে যা দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠানের স্বাধীনতাকে শক্তিশালী করবে, রাজনৈতিক প্রভাব ও নিপীড়ন প্রতিরোধ করবে এবং অপব্যবহারের বিরুদ্ধে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিয়ন্ত্রণের ব্যবস্থা করবে। তিনি আরও যোগ করেছেন যে, সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির নাম টাস্কফোর্সের প্রধানের জন্য প্রস্তাব করা হয়েছিল তবে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়া হয়নি। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ