Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আমরা মানুষ ভেড়া নই

দ্বিতীয় দিনের লং মার্চের শুরুতে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারপারসন ইমরান খান গতকাল সামরিক বাহিনীকে উদ্দেশ করে আরেকবার কঠোর বক্তব্য রেখে বলেছেন, ‘আমরা মানুষ এবং ভেড়া নই। তিনি লাহোরের শাহদারা এলাকা থেকে লং মার্চের দ্বিতীয় দিনের যাত্রা শুরুর প্রাক্কালে একথা বলেন।
মিছিলের নেতৃত্ব দেওয়ার জন্য কন্টেইনারের কাছে পৌঁছানোর পরই পিটিআই সমর্থকদের সম্বোধন এবং আজম স্বাতীর নাম উল্লেখ করে সাবেক প্রধানমন্ত্রী দাবি করেন, ‘সামরিক কর্মকর্তারা ইসলামাবাদে ক্ষমতায় আসার পর থেকে মানুষকে নির্যাতন এবং হুমকির ঘটনা বেড়েছে’।
তিনি বিশেষভাবে উল্লেখ করেছেন যে, তারা প্রথমে পিটিআই নেতা শাহবাজ গিল, তারপর সাংবাদিক জামিল ফারুকী এবং তারপর ‘৭৫ বছর বয়সী সিনেটর আজম স্বাতীকে ‘নির্যাতন’ করেছে।
তিনি উক্ত প্রতিষ্ঠানের দোদুল্যমান রাজনীতির কথা উল্লেখ করে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সতর্ক করেন, ‘আমাদের সাথে পশুর মতো আচরণ করবেন না’। তিনি বলেন, ‘প্রথমে আপনি নওয়াজ শরীফকে চোর বিশ্বাস করতেন, এখন তিনি খাঁটি’।
তিনি আরো বলেন, ‘আইএসআই ডিজি বলেছিলেন যে, এটি একটি অরাজনৈতিক সংবাদ সম্মেলন, তবে এই ‘অরাজনৈতিক’ সংবাদ সম্মেলনে কেবল ইমরান খানকে টার্গেট করা হয়েছিল’।
তিনি প্রশ্ন করেন, ১১ হাজার বিলিয়ন টাকা চুরির জন্য ক্ষমা করা ‘চোর’কে তারা দেখতে পাচ্ছেন না? ‘আপনি কি নিপীড়ন, মৌলিক অধিকার লঙ্ঘন দেখতে পাচ্ছেন না? তিনি জিজ্ঞাসা করেন।
বিলাওয়াল ভুট্টোর অনুরোধে করাচি সেক্টর ইনচার্জকে অপসারণ করার কথা উল্লেখ করে তিনি সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে নির্যাতনের সাথে জড়িত কথিত আইএসআই কর্মীদের অপসারণের অনুরোধ করেন। ‘তারা সেনাবাহিনী, পাকিস্তান এবং আপনাকে [জেনা. বাজওয়া] অসম্মান করছে’ দাবি করেছেন পিটিআই প্রধান।
ইমরান স্বাতীকে উদ্ধৃত করে বলেছেন যে, তিনি ‘মুসলিম না হলে আত্মহত্যা করতেন’ এবং পিটিআই সিনেটর কথিত নির্যাতনের দৈর্ঘ্য নিয়ে প্রশ্ন তোলেন।
পাকিস্তানের প্রধান বিচারপতিকে স্বাতির আবেদনের বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করে তিনি বলেছেন, ‘সংবিধানে মানবিক মর্যাদা সুরক্ষিত আছে’ এবং দেখান ‘আমরা একটি মানবিক সমাজ’। তিনি পুনর্ব্যক্ত করেছেন যে, ন্যায়বিচার একটি অধিকার।
‘জেনারেল বাজওয়া, আপনাকে অবশ্যই এ দুই ব্যক্তির তদন্ত করতে হবে এবং তাদের স্থানান্তর করতে হবে’ তিনি পুনর্ব্যক্ত করেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ