Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রং তুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবিতে স্থায়ী আর্ট গ্যালারি উদ্বোধন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ৬:৩৮ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শতবর্ষের স্মারক হিসেবে 'রং তুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয়' শীর্ষক স্থায়ী আর্ট গ্যালারি উদ্বোধন করা হয়েছে। শতবর্ষী বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস, ঐতিহ্য, স্থাপনা,আন্দোলন-সংগ্রাম, কৃতি শিক্ষক-শিক্ষার্থীর অর্জনকে চিন্তা-চেতনায় ধারণ করে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন-এর উদ্যোগে উদ্বোধন করা হয় এই আর্ট গ্যালারি। গ্যালারিতে স্থান পেয়েছে দেশ সেরা একশো শিল্পীর তুলিতে আঁকা একশোটি চিত্রকর্ম। যা এই বিশ্ববিদ্যালয়ের একশো বছরের আন্দোলন সংগ্রামের ইতিহাস ঐতিহ্যকে জীবন্ত করে তুলবে বলে আশা ব্যক্ত করেন আয়োজকবৃন্দ।

গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলি চৌধুরী সিনেট ভবনের অ্যালমনাই ফ্লোরে গ্যালারি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী প্রফেসর রফিকুন নবী, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এ. কে. আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. নিজামুল হক ভূঁইয়া, ইস্টার্ন ব্যাংক লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আলী রেজা ইফতেখার,ঢাকা ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রবীন-নবীন দেশসেরা শিল্পীবৃন্দ ও অ্যালামনাইয়ের জীবন সদস্যবৃন্দসহ শতাধিক গুণিজন এতে উপস্থিত ছিলেন।

অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি আশরাফুল হক মুকুলের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে কে এম খালিদ বলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় না হলে জাতির পিতা তৈরি হতো না, জাতির পিতা না জাতির স্বাধীনতা অর্জিত হতো না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে এই স্থায়ী আর্ট গ্যালারি একটি নতুন মাইলফলক হিসেবে বিবেচিত হবে। যা শতবর্ষী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও সকল আন্দোলন সংগ্রামের প্রতিচ্ছবি হয়ে থাকবে।

স্বাগত বক্তব্যে সংগঠনের মহাসচিব মোল্লা মোহাম্মাদ আবু কাওছার স্থায়ী আর্ট গ্যালারি নির্মাণে ভূমিকা রাখা সকল খ্যাতিমান নবীন-প্রবীন আর্টিস্ট এবং এই সফল আয়োজন ও বাস্তবায়নে আর্থিক, কারিগরি, পরিকল্পনা ও ডিজাইনে সহযোগি সংশ্লিষ্ট প্রত্যেক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর সভাপতি আনোয়র উল আলম চৌধুরী (পারভেজ) অ্যালামনাই অ্যাসোসিয়েশনের জীবন সদস্যদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধি ও গৃহীত বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন। সেইসাথে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন, অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান ও ঐতিহ্য রক্ষাসহ সার্বিক উন্নয়নে অংশীদারিত্ব বৃদ্ধির প্রতিশ্রুতি ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্ট গ্যালারি উদ্বোধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ