Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শব্দদূষণ রোধে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি আইনের কঠোর প্রয়োগে সচেষ্ট হতে হবে : কেসিসি মেয়র

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৭:১২ পিএম

শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক মতবিনিময় সভা আজ বুধবার দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, শব্দদূষণ হলো একটি নীরব ঘাতক। শব্দদূষণ রোধে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি আইনের কঠোর প্রয়োগে সচেষ্ট হতে হবে। জনসচেতনতা বৃদ্ধি করতে জনবহুল ও ব্যস্ত রাস্তার পাশে বিলবোর্ড স্থাপন, লিফলেট বিতরণ এবং সচেতনতামূলক ভিডিও প্রদর্শনীর পরামর্শ দেন তিনি। শব্দদূষণের ফলে মানুষের মধ্যে দুশ্চিন্তা, অবসাদ, উদ্বেগ সৃষ্টি হয়। যা ধীরে ধীরে মানুষের মধ্যে বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যা তৈরি করে। ভবিষ্যৎ প্রজন্ম শব্দদূষণের ফলে অনেক বেশি ভূক্তভোগী হচ্ছে। অতিরিক্ত মোবাইলের ব্যবহার, গাড়ীর অনাকাঙ্খিত হর্ণ এবং নির্মাণ কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রের শব্দ তাদের বধিরতার দিকে ঠেলে দিচ্ছে। তিনি আরও বলেন, এই শব্দদূষণের ক্ষতিকর দিক নিয়ে টেলিভিশন,পত্র-পত্রিকায় প্রচারণার ক্ষেত্রে আরো শক্তিশালী ভূমিকা রাখতে হবে। সামাজিক সংগঠনগুলো যদি শব্দদূষণ নিয়ন্ত্রণে সক্রিয় ভূমিকা পালন করে তাহলে সমাজে কার্যকর প্রভাব পড়বে বলে আশা করা যায়।
খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ ও পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ ইকবাল হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ