Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পরিকল্পিত খাদ্যাভ্যাস গড়ে তোলার আহবান খাদ্যমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৬:৫৪ পিএম

পরিকল্পিত খাদ্যাভ্যাস গড়ে তোলার পাশাপাশি খাদ্যের অপচয় বন্ধে সকলকে সচেতন হওয়ার আহবান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।তিনি আজ সোমবার (২৪ অক্টোবর) বরিশাল সার্কিট হাউজের সম্মেলন কক্ষে খাদ্য নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রতিনিয়ত দেশের মানুষ বাড়ছে কিন্তু জমি কমছে। কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত উচ্চফলনশীল জাতের ধান চাষ করে কৃষক ফলন বাড়িয়েছেন। দেশে ৪ কোটি মেট্রিক টন ধান উৎপাদন হয় যদিও এর থেকে এখন বেশ কিছু খাদ্যশস্য ননহিউম্যান কনজামশনে চলে যায়---যা হিসাবে ধরা হয়না। চকচকে সিল্কি চাল খাওয়া থেকে জনসাধারণকে বিরত থাকার আহবান জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, ধান থেকে চাল তৈরি করতে মিলাররা ৪/৫ বার মেশিনে দেন,এতে চালের পুষ্টিকর অংশ চলে যায়; থাকে শুধু কার্বোহাইড্রেট । বারবার চাল মেশিনে পালিশ করতে বিদ্যুতের খরচও যোগ হয়। চালের দাম বেড়ে যায় যা পরবর্তীতে ভোক্তার পকেট থেকে পরিশোধ করতে হয়।

তিনি আরো বলেন, সারা পৃথিবীতে খাদ্য সংকট হতে পারে এমন সতর্কবার্তা বিভিন্ন সংস্থা হতে দেওয়া হচ্ছে। বাংলাদেশের মাটি সোনার চেয়ে খাটি উল্লেখ করে তিনি বলেন, এদেশের উর্বর মাটিতে বছরব্যাপী শস্য ফলে। প্রকৃতিক কোন দুর্যোগ না হলে বাংলাদেশে খাদ্য সংকট হবে না। সাইলো নির্মাণ সংশ্লিষ্ট যৌথ ঠিকাদারী প্রতিষ্ঠানকে চুক্তি মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে ও যথাযথ মান বজায় রেখে কাজ সম্পন্ন করার নির্দেশনা দেন মন্ত্রী। বাংলাদেশের জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে এগিয়ে আসার জন্য বিশ্বব্যাংককেও ধন্যবাদ জানান তিনি ।

 

বিশেষ অতিথির বক্তব্যে মেয়র সেরনিয়াবত সাদিক আব্দুল্লাহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষির উন্নয়নে ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কাজ করছেন। বরিশালে রাইস সাইলো নির্মাণের ফলে দূর্যোগকালে এ অঞ্চলের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখবে।

 

খাদ্য সচিব বলেন, খাদ্য নিয়ে আমাদের গভীরভাবে চিন্তা করতে হবে। খাদ্যের অপচয় যেন কোনভাবে না হয় সেদিকে নজর দিতে হবে। এ বিষয়ে সকলকে সচেতন হতে হবে। বরিশালের বিভাগীয় কমিশনার মো: আমিন উল আহসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবত সাদিক আব্দুল্লাহ, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো: ইসমাইল হোসেন, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বিশেষ অতিথির হিসাবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন বরিশালের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো: জাহাঙ্গীর আলম।প্রকল্প পরিচালক মো: রেজাউল করিম এসময় উপস্থিত ছিলেন। এর আগে খাদ্যমন্ত্রী নির্মাণাধীন বরিশাল রাইস সাইলোর নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শন করেন।



 

Show all comments
  • Huda ২৪ অক্টোবর, ২০২২, ৭:৫৬ পিএম says : 0
    সরকার বলেছে চারদিকে দেশের এতো উন্নয়ন আর উন্নয়ন এখন কোথায়? সব কিছুতে সুদু হাহাকার আর অভাব, এক সময় সরকার বলেছে এখন শত ভাগ বিদ্যুৎ আছে. দেশ দেখতে সিঙ্গাপুর, কেউ কেউ বলেছে হারিকেন দিয়ে ও ফেরী করে বলবে বিদ্যুৎ লাগবে কিন্তু বিদ্যুৎ কিনার লোক পাওয়া যাবেনা। বাস্তবতা এখন হারিকেন জ্বালাতে তৈল পাওয়া যাচ্ছেনা। সরকার আর কিছু লোক সুদু মানুষকে তৈল মেরে কথার বুলি শুনিয়ে গিয়াছে কাজের কাজ কিছুই করে নাই, বাস্তবতা এখন খুবই কঠিন- টাকা নাই, তেল নাই, গ্যাস নাই, চাল নাই, চিনি নাই, কর্ম নাই, বেঁচে থাকার মতো কাজও নাই, আছে সুদু নামের সরকার। আল্লাহ জানে দেশের মানুষ কবে সত্যের দেখা পাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্যমন্ত্রীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ