Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাইওয়ানের কাছেই ২০টি চীনা যুদ্ধবিমানের টহল, রণতরী মোতায়েন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৬:৩৩ পিএম

সপ্তাহব্যাপী অধিবেশন শেষেচী কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শি জিনপিং। নিজের ভাষণে তিনি স্পষ্ট জানিয়েছেন তাইওয়ান দখলে শক্তিপ্রয়োগ করা হবে না, এমন কোনও প্রতিশ্রুতি তিনি দিতে পারবেন না। জিনপিংয়ের উদ্দেশ্য স্পষ্ট করে গত বৃহস্পতিবার তাইওয়ানের প্রতিরক্ষা বলয়ের কাছে আগ্রাসী ভাবে উড়তে দেখা যায় লালফৈাজের ২০টি যুদ্ধবিমানকে। শুধু তাই নয়, টহল দিতে দেখা যায় লালফৌজের তিনটি রণতরীকে।

দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষামন্ত্রণালয়কে উদ্ধৃত করে ‘তাইওয়ান নিউজ’ জানিয়েছে, বৃহস্পতিবার প্রতিরক্ষা বলয়ের কাছে আগ্রাসী ভাবে উড়তে দেখা যায় লালফৈাজের ২০টি যুদ্ধবিমানকে। শুধু তাই নয়, আগ্রাসনের চেষ্টা করতে দেখা যায় লালফৌজের তিনটি রণতরীকে। চীনা ফৌজের এমন আগ্রাসনের জবাবে পালটা যুদ্ধবিমান ও রণতরী পাঠায় তাইওয়ানের সেনা। মোতায়েন করা হয়, মিসাইল ডিফেন্স সিস্টেমগুলিকেও।

এর আগে গত আগস্ট মাসে তাইওয়ানের ‘এয়ার ডিফেন্স জোনে’ ঢুকে পড়েছিল চীনের ৫১টি যুদ্ধবিমান। এরমধ্যে ছিল ২৫টি ফাইটার বোম্বার জেট, এইচ-৬ বোমারু বিমান, সুখোই-৩০, ইলেক্ট্রোনিক ওয়ারফেয়ার, সাবমেরিন ধ্বংসী ও ট্যাঙ্কার বিমান। পালটা নিজেদের যুদ্ধবিমান পাঠায় তাইওয়ান। শুধু তাই নয়, স্বশাসিত দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষা বলয়ে ঢুকে পড়ে ছ’টি চীনা রণতরীও। একইসঙ্গে মিসাইল ডিফেন্স সিস্টেমগুলির উদ্দেশেও হাই অ্যালার্ট জারি করা হয় বলে জানিয়েছে দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষামন্ত্রণালয়।

বিশ্লেষকদের একাংশের মতে, শি জিনপিংয়ের ক্ষমতায় ফিরে আসা তাইওয়ানের জন্য অশনি সংকেত। কারণ, এই পদক্ষেপই স্পষ্ট করে দিচ্ছে যে, ভবিষ্যতে দ্বীপরাষ্ট্রটিকে নিয়ে বড়সড় কোনও পরিকল্পনা করছেন জিনপিং। ফলে আরও একটা যুদ্ধ ঘটে যাওয়া অসম্ভব নয়। আপাতত ঘুঁটি সাজাচ্ছেন তিনি। দল ও সেনার অন্দরে দুর্নীতি দমনের নামে বিরোধের কোণঠাসা করে ফেলেছেন জিনপিং। তাই তার পরিকল্পনায় বাধা দেয়ার মতো কেউ নেই। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রণতরী মোতায়েন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ